ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ওষুধ ছাড়াই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে যা করবেন

প্রকাশিত: ১২:০১, ১৮ ডিসেম্বর ২০২২

ওষুধ ছাড়াই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে যা করবেন

ওষুধ ছাড়াই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে যা করবেন

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। চিকিৎসকেরা উচ্চ রক্তচাপকে 'সাইলেন্ট কিলার' বলে থাকেন। এই রোগ শরীরে একবার বাসা বাঁধলে নিমেষেই শেষ হয়ে যেতে পারে জীবন! বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর জীবনযাত্রার পাশাপাশি যদি খাবারের তালিকায় কিছু জিনিস যোগ করেন এবং কিছু অপ্রয়োজনীয় খাবার বাদ দেন, তাহলে কিন্তু ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে রাখা যাবে উচ্চ রক্তচাপ।

সোডিয়ামের প্রভাবে শরীরে রক্তচাপ বাড়ে। তাই শরীর থেকে সোডিয়ামের পরিমাণ কমিয়ে রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমানো যায়। এর সর্বোত্তম উপায় হল, উচ্চ সোডিয়াম-সমৃদ্ধ খাবার কম খাওয়া। এর পরিবর্তে এমন জিনিস খাওয়া যাতে সোডিয়ামের পরিমাণ খুব কম থাকে। তাই, রক্তচাপ না বাড়াতে চাইলে নিয়মিত কম সোডিয়াম-যুক্ত খাবার গ্রহণ করুন। 

আসুন জেনে নেওয়া যাক, কোন কোন খাবারে কম সোডিয়াম থাকে এবং কোন কোন খাবারে বেশি থাকে...

যে সব খাবারে কম সোডিয়াম থাকে

পালং শাক 

পালং শাকে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফোলেটের মতো খনিজ রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়াও, এতে কম ক্যালোরি এবং উচ্চ ফাইবার রয়েছে।

কলা 

কলায় কম সোডিয়াম এবং উচ্চ পটাসিয়াম থাকে, যে কারণে এটি রক্তচাপ কমাতে সহায়তা করে। তাই আপনার রোজকার ডায়েটে কলা অন্তর্ভুক্ত করতে পারেন। 

বিটরুট

বিটে নাইট্রেটের পরিমাণ অনেক বেশি, যা রক্ত প্রবাহকে উন্নত করতে পরিচিত। গবেষণায় দেখা গেছে যে, বিটের রস পান করলে রক্তচাপ কম হয়। 

ওটমিল 

ওটমিলও রক্তচাপের রোগীদের জন্য খুব উপকারী খাদ্য। এতে ফাইবার বেশি থাকে। এটি সিস্টোলিক এবং ডায়াস্টোলিক, উভয় রক্তচাপই নিয়ন্ত্রণে রাখে।

যে সব খাবারে উচ্চ সোডিয়াম থাকে 

> প্যাকেটজাত স্যুপে উচ্চ পরিমাণে সোডিয়াম থাকে। এগুলো বেশি খেলে রক্তচাপ বাড়তে পারে।

> সয়া সসে প্রচুর সোডিয়াম থাকে। যে কারণে এটি স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তাই, সয়া সস বেশি খেলে ঘাম, মাথা ঘোরা, চুলকানি, ব়্যাশ, পেটের সমস্যা এবং রক্তচাপের পরিবর্তন হতে পারে। 

> ফ্রোজেন ফুড ডায়াবেটিস, হৃদরোগ এবং ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায়। 

> পিজ্জার প্রধান উপাদানগুলোর মধ্যে রয়েছে চিজ, ময়দা, সস এবং প্রক্রিয়াজাত মাংস। আর এগুলোতে প্রচুর সোডিয়াম থাকে, যা রক্তচাপ বাড়াতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

খরতাপে পুড়ছে দেশ। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি। তিনদিনের হিট এ্যালার্ট জারি। তাপ প্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবক ঐক্য ফোরামের।
রাজধানীতে বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙ্গে ঢুকে গেছে বেপোরোয়া বাস। প্রকৌশলী নিহত।
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সওদাগর সভাপতি, ডিপজল সাধারণ সম্পাদক নির্বাচিত।
ইরানের পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে ইসরাইলের ড্রোন হামলা। আকাশেই ধ্বংস। ৬ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক।
কেএল রাহুলের অধিনায়কোচিত ইনিংসে আইপিএলের ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়েছে লক্ষনৌ সুপার জায়ান্ট।