ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

২০২০ সালে করোনা হয় কিশোরীর, দু’বছর পেরিয়েও লং কোভিডে আক্রান্ত

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:২৮, ৪ জানুয়ারি ২০২৩

২০২০ সালে করোনা হয় কিশোরীর, দু’বছর পেরিয়েও লং কোভিডে আক্রান্ত

২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হয় টিলি। ছবি: সংগৃহীত

দু’বছর আগে কোভিড হয়েছিল, এখনও সেই লড়াই চালাচ্ছে লন্ডনের কিশোরী টিলি। এখনও নলের মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে তাকে।

দু’বছর আগে শরীরে বাসা বাঁধে কোভিড। সেই লড়াই এখনও চলছে। ১২ বছর বয়সি টিলি অ্যাডামস ‘লং কোভিড’-এ আক্রান্ত। টানা দু’বছরেরও বেশি সময় ধরে সেই রোগের সঙ্গে লড়াই চালাচ্ছে পশ্চিম লন্ডনের বাসিন্দা ছোট্ট টিলি। এখনও নলের মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে তাকে।

ব্রিটেনের এক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হয় টিলি। অবস্থার অবনতি হওয়ায় তাকে ভর্তি করানো হয় হাসপাতালে। কিন্তু অবস্থার উন্নতি হয়নি। ওজন কমতে কমতে ৩৮ কিলোগ্রামে এসে দাঁড়ায়। চিকিৎসকেরা জানান, ‘পোস্ট কোভিড ইনফেকশন সিনড্রোম’ বা ‘লং কোভিড’ হয়েছে তার। অবস্থার উন্নতি না হওয়ায় ‘ন্যাসোগ্যাস্ট্রিক টিউব’ লাগানো হয় তার দেহে। নাকের মধ্যে দিয়ে এই নল ঢুকিয়ে দেওয়া হয় খাদ্যনালিতে। তার পর তরল খাবার দেওয়া হয় সেই নলের মাধ্যমে। পুষ্টিগুণ পৌঁছলেও এই ভাবে খাবার দিলে তার প্রচণ্ড যন্ত্রণা হয় বলে জানিয়েছে ছোট্ট টিলি। কিন্তু এ ছাড়া কার্যত আর কোনও পথ নেই, জানিয়েছেন চিকিৎসকরা।

টিলির মা কেলি জানিয়েছেন, প্রাথমিক ভাবে তাঁরা ভেবেছিলেন ৬ সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যাবে মেয়ে। কিন্তু ক্রমশই শারীরিক সক্ষমতা হারিয়ে ফেলে মেয়ে। টিলি কি কোনও দিন সুস্থ হবে? কেলির আক্ষেপ, চিকিৎসকরা জানিয়েছেন, আর সত্যিই কোনও দিন টিলি সুস্থ হবে কি না, তা চিকিৎসকরা নিজেরাও জানেন না। তবে হাল ছাড়তে রাজি নয় টিলি। স্বাভাবিক জীবনে ফিরতে চায় সে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একটি সমীক্ষা বলছে, ইংল্যান্ডের ১১ থেকে ১৭ বছর বয়সি প্রতি সাত জন শিশুর মধ্যে এক জন কোভিডমুক্ত হওয়ার পরেও কোনও না কোনও অনুসারী অসুখে ভুগছে। তবে টিলির মতো গুরুতর অসুস্থতা সত্যিই বিরল, জানিয়েছেন চিকিৎসকরা।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।