ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

নিপাহ ভাইরাসে মৃত্যু : খেজুরের রস পানে সতর্ক থাকতে বলেছে: আইইডিসিআর

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:৫২, ১২ জানুয়ারি ২০২৩

নিপাহ ভাইরাসে মৃত্যু : খেজুরের রস পানে সতর্ক থাকতে বলেছে: আইইডিসিআর

ছবি সংগৃহীত

নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পেতে কাঁচা খেজুরের রস খাওয়া থেকে বিরত থাকতে বলেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। সম্প্রতি ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যু হওয়ায় এ বিষয়ে সতর্ক করল প্রতিষ্ঠানটি।

বুধবার (১১ জানুয়ারি) শীতকালের সাধারণ রোগবালাই ও নিপাহ ভাইরাস সংক্রমণ নিয়ে এক সেমিনারে এ তথ্য জানায় আইইডিসিআর।

সরকারের গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ওই নারীর কাঁচা খেজুরের রস পানের ইতিহাস ছিল। ২০২২ সালে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার তিনটি ঘটনা রিপোর্ট করা হয়েছিল। এর মধ্যে দুজনের মৃত্যু হয়েছে।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, বাদুড়ের লালা বা প্রস্রাবের মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়ায়। মানুষ যখন দূষিত কাঁচা খেজুরের রস পান করে তখন ভাইরাসে আক্রান্ত হয়। সেই ব্যক্তি তখন তাদের পরিবারের সদস্য বা স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে দেয়। তাই কাঁচা খেজুরের রস খাওয়া উচিত নয়।

সেমিনারে জানানো হয়, নিপাহ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭১ শতাংশেরই মৃত্যু হয়। তাই কাঁচা খেজুরের রস খাওয়া এড়িয়ে চলতে হবে। রস খাওয়ার আট থেকে নয়দিনের মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দেয়। এ ছাড়া মানুষ থেকে মানুষে সংক্রমণের ক্ষেত্রে লক্ষণগুলো দেখা দিতে ৬ থেকে ১১ দিন সময় লাগতে পারে।

আইইডিসিআর এর গবেষকদের মতে, খেজুরের রস গরম করার পর পান করা নিরাপদ এবং খেজুরের রস থেকে তৈরি গুড়ও নিরাপদ।

এসময় তারা খেজুরের রস সংগ্রহকারীদের রস সংগ্রহের পর সাবান দিয়ে ভালোভাবে হাত ধোয়ার পরামর্শও দেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন