ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

৩ পানীয়: অস্ত্রোপচার করাতে হবে না, কিডনিতে জমা পাথর এমনিই নির্মূল হবে

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৮, ১২ জানুয়ারি ২০২৩

৩ পানীয়: অস্ত্রোপচার করাতে হবে না, কিডনিতে জমা পাথর এমনিই নির্মূল হবে

ছবি সংগৃহীত

কিডনিতে পাথর জমেছে শুনেই বেশি করে জল খেতে শুরু করে দিয়েছেন। কিন্তু পাথর যেখানে থাকার, সেখানেই রয়ে গিয়েছে। তা হলে কি অস্ত্রোপচার ছাড়া গতি নেই?

কিডনি মানবদেহের অন্যতম অঙ্গ। কিডনি এক দিকে দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে। অন্য দিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে। তবে পর্যাপ্ত পরিমাণে জল না খেলে কিডনিতে পাথর জমতে পারে। কিডনিতে পাথর কিন্তু মানুষের বয়স দেখে জমে না। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়ার অভ্যাসের মতো বহু কারণে কিডনিতে পাথর জমে। প্রাথমিক ভাবে পাথর নির্মূল করতে জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। জলের চাপে, মূত্রের মাধ্যমে পাথরগুলি বেরিয়ে যেতে পারে। তবে কোনও কোনও ক্ষেত্রে পাথরের আকার, আয়তন এবং কিডনির ঠিক কোন জায়গায় পাথর জমে রয়েছে, তা দেখে চিকিৎসকরা অস্ত্রোপচার করারও পরামর্শ দেন। কিন্তু অস্ত্রোপচারের নাম শুনলেই অনেকে ভয় পেয়ে যান। সে ক্ষেত্রে বেশি করে জল খাওয়া ছাড়া আর কোনও উপায় আছে কি?

পুষ্টিবিদদের মতে, কিডনির পাথর যদি খুব বড় না হয় এবং খুব সমস্যা সৃষ্টি না করে, তা হলে তিনটি পানীয় খেয়ে দেখা যেতেই পারে।

কোন তিন পানীয়ে দেহের বাইরে বেরিয়ে আসতে পারে কিডনিতে জমা পাথর?

১) দুধ

কিডনিতে জমা অক্সালেট জাতীয় পাথর গলিয়ে দিতে সাহায্য করে ক্যালশিয়াম। আর ক্যালশিয়ামের প্রধান উৎস হল দুধ। তাই দাঁত, হাড়ের স্বাস্থ্যের পাশাপাশি দুধ খেলে কিডনিতে থাকা পাথরও নির্মূল হয়।

২) লেবুর জল

সকালে উঠেই উষ্ণ জলে লেবু এবং মধু দিয়ে খাওয়ার অভ্যাস আছে? অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর এই পানীয় কিডনিতে থাকা পাথরগুলিকে ছোট টুকরো করে ভেঙে দিতে পারে।

 

৩) অ্যাপল সাইডার ভিনিগার

লেবু খেতে না চাইলে তার পরিবর্তে ব্যবহার করতে পারেন অ্যাপল সাইডার ভিনিগার। হালকা গরম জলে দু’টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে প্রতি দিন খেতে থাকুন। কিডনিতে থাকা পাথর মূত্রের মাধ্যমে দেহের বাইরে বেরিয়ে আসবে অনায়াসেই। তবে খেয়াল রাখতে হবে, শরীরে অ্যাসিডের মাত্রা যেন বেড়ে না যায়। সে ক্ষেত্রে শরীরে পিএইচের ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।