ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

দেশে ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৭, ১৮ মে ২০২২

দেশে ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল

মানুষ ও পশুচিকিৎসায় ব্যবহৃত ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করেছে বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদফতর। গত সোমবার (১৬ মে) ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ইউসুফ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ড্রাগ কন্ট্রোল কমিটির ২৫৩তম সভায় এই ওষুধগুলোর নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত হয়েছে। এসব ওষুধ যেসব প্রতিষ্ঠানের অনুকূলে নিবন্ধন দেয়া হয়েছিল, সেসব প্রতিষ্ঠানের উলি­খিত পদগুলোর নিবন্ধন বাতিল করার জন্য এবার নির্দেশ দেয়া হলো।

মানুষের চিকিৎসায় ব্যবহৃত ওষুধগুলোর মধ্যে রয়েছে: র‌্যাবেপ্রাজল সোডিয়াম ইন্টেরিক কোটেড পেলেটস ৮.৫% ডব্লিউ/ডব্লিউ পিএইচ গ্রেড ২৩৫.২৯৪ মিলিগ্রাম, ব্রমেলেইন ৫০ এমজি প্লাস টি ১ মিলিগ্রাম ট্যাবলেট ব্রমেলেইন ইউএসপি ৫০ মিলিগ্রাম প্লাস ট্রিপসিন বিপি ১ মিলিগ্রাম, অ্যাস্টাক্সান্থিন আইএনএন ২ মিলিগ্রাম এবং অ্যাস্টাক্সান্থিন আইএনএন ৪ মিলিগ্রাম।

পশুচিকিৎসায় ব্যবহৃত ওষুধের পদগুলোর মধ্যে রয়েছে: সেফট্রিয়াক্সন (সোডিয়াম) (ভেট) ইনজেকশন ও সেফট্রিয়াক্সন ০.২৫ জি ইউএসপি/ভায়াল, লেভোফক্সাসিন হেমিহাইড্রেট ১০.২৫ গ্রাম ইকুইভ্যালেন্ট টু লেভোফক্সাসিন ১০ গ্রাম/১০০ সলিউশন (১০%) ওরাল সলিউশন, মহাবিপন্ন শকুন রক্ষার্থে ক্ষতিকর সব ডোজেস ফরমের ভেটেরিনারি ওষুধ কিটোয়োফেন এবং প্রাণিচিকিৎসায় কলিস্টিন জাতীয় ওষুধের সব ডোসেজ ফরম। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি ও সংশ্লিষ্ট নথি শাখাকে নির্দেশনা দেয়া হয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন