ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

বাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান তলানিতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৮, ২৩ জুন ২০২২

বাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান তলানিতে

বিশ্বের বাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান তলানিতেই রয়েছে। চলতি বছরে বাসযোগ্য শহরের এই তালিকা তৈরি করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। তালিকায় ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম স্থানে আছে ঢাকা।

ইআইউ’র ‘বাসযোগ্য শহরের বৈশ্বিক তালিকা ২০২২’ প্রতিবেদন অনুযায়ী, বাসযোগ্য শহরের তালিকার শেষের ১০টি শহরের মধ্যে রয়েছে ঢাকা। তবে গত বছরের র‌্যাঙ্কিংয়ের সঙ্গে তুলনা করলে ঢাকার কিছুটা উন্নতি হয়েছে। সে ক্ষেত্রে ৩ ধাপ এগিয়েছে ঢাকা।

প্রতিষ্ঠানটির আগের বছরের তালিকাতেও তলানিতেই ছিল ঢাকা। গত বছর বিশ্বের ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৩৭তম, তালিকার নিচের দিক থেকে যা ছিল চার নম্বরে। এবার ঢাকা উঠে এসেছে সাত নম্বরে।

ইআইউ’র তালিকায় বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের শীর্ষে উঠে এসেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার নাম।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রুশ আক্রমণের কারণে কিয়েভকে এই বছর এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। তবে পশ্চিমা নিষেধাজ্ঞা থাকা সত্তে¡ও রাশিয়ার শহর মস্কো ও পিটার্সবার্গ এই তালিকায় স্থান পেয়েছে।

গত বছর বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষ অবস্থানে ছিল নিউজিল্যান্ডের শহর অকল্যান্ড। এই বছর সে স্থান দখল করেছে ভিয়েনা। অন্যদিকে অকল্যান্ড চলে গেছে ৩৪তম অবস্থানে। আর ভিয়েনা ১২তম অবস্থান থেকে উঠে এসেছে শীর্ষে।

পাঁচটি মানদণ্ড বিবেচনায় নিয়ে এই তালিকা করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

মানদণ্ডগুলো হচ্ছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো। মোট ১০০ সূচকের মধ্যে ঢাকার এবারের স্কোর ৩৯ দশমিক ২, গত বছর যা ছিল ৩৩ দশমিক ৫।

ইআইউ’র বসবাসযোগ্য শীর্ষ ১০টি শহরের মধ্যে ৬টিই ইউরোপের। ভিয়েনা ছাড়া অন্য শহরগুলো হচ্ছে, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা, জার্মানির ফ্রাঙ্কফুর্ট এবং নেদারল্যান্ডসের আমস্টারডাম।

এছাড়া শীর্ষ ১০-এ রয়েছে কানাডার ক্যালগারি, ভাঙ্কুভার ও টরন্টো, জাপানের ওসাকা এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন।

ইআইউ’র ‘বাসযোগ্য শহরের তালিকায় একেবারে তলানিতে রয়েছে সিরিয়ার দামেস্ক। শহরটির অবস্থান ১৭২তম। এর আগে রয়েছে নাইজেরিয়ার লাওস, লিবিয়ার ত্রিপলি, আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউনিগির পোর্ট মোরসবি। গত বছরও তলানিতেই ছিল দামেস্ক।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন