ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ২১ জানুয়ারি ২০২৩

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স

ছবি সংগৃহীত

জেসিন্ডা আর্ডানের পর নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ক্রিস হিপকিন্স।

ক্ষমতাসীন লেবার পার্টির নেতা নির্বাচনে তিনিই একমাত্র মনোনীত প্রার্থী। রবিবার (২২ জানুয়ারি) পার্লামেন্টে দলের আনুষ্ঠানিক সমর্থন পেলেই তার প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি নিশ্চিত হবে। 

লেবার পার্টির নেতা হতে ক্রিসকে হারাতে হয় বিচার মন্ত্রী ও মাওরি নেতা কিরি অ্যালানকে। বর্তমানে দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবা মন্ত্রী হিসেবে দায়িত্বরত ক্রিস হিপকিন্স। দলের সমর্থন পেলেও দেশটির সরকার প্রধান হতে ৪৪ বছর বয়সী এই রাজনীতিবিদকে অপেক্ষা করতে হবে ফেব্রুয়ারি পর্যন্ত। 

রাজা তৃতীয় চার্লসের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেবেন গভর্নর জেনারেল। অক্টোবরের নির্বাচনে ক্ষমতাসীন লেবার পার্টি না জিতলে মাত্র আট মাসের জন্য দায়িত্ব নিতে যাচ্ছেন ক্রিস। 

এর আগে, বুধবার আবেগঘন এক বক্তব্যে নিজের পদত্যাগ ঘোষণা করেন জেসিন্ডা আর্ডান। বলেন, প্রধানমন্ত্রী হিসেবে নিজের সাড়ে পাঁচ বছর মেয়াদে তিনি তুষ্ট। তবে, চাপ ও সমালোচনা থেকে দায় এড়াতেই এ পদত্যাগ, বলছেন আর্ডান বিরোধীরা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।