ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

জাপানে আবার বেড়েছে আত্মহত্যা, পুরুষ দ্বিগুণ

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১২:৪০, ২২ জানুয়ারি ২০২৩

জাপানে আবার বেড়েছে আত্মহত্যা, পুরুষ দ্বিগুণ

ছবি সংগৃহীত

দুই বছর পর ২০২২ সালে প্রথমবারের মতো জাপানে আবার বেড়েছে আত্মহত্যা। গেলো বছর দেশটিতে ২১ হাজার পাঁচশ' ৮৪ জন নাগরিক আত্মহত্যা করেছে। এদিকে প্রায় ১৩ বছর পর প্রথমবারের মতো পুরুষ আত্মহত্যাকারীর সংখ্যা আবারও বাড়লো।  

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে শুক্রবার জানায়, প্রাথমিক এই সংখ্যা আগের বছরের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ বেশি।

মন্ত্রণালয় আরও জানায়, ২১ হাজার পাঁচশ' ৮৪ জনের মধ্যে পুরুষ আত্মহত্যাকারীর সংখ্যা ১৪ হাজার পাঁচশ' ৪৩ জন। অন্যদিকে নারী আত্মহত্যাকারীর সংখ্যা সাত হাজার ৪১ জন। দেশটিতে পুরুষ আত্মহত্যাকারীর সংখ্যা ১৩ বছরের মধ্যে এই প্রথম বৃদ্ধি পেলো।

মন্ত্রণালয় আরও জানায়, পুরুষ এবং মাঝ-বয়সী বা বয়স্ক লোকজনের মধ্যে আত্মহত্যা করার ঘটনা ঘটেছে সাধারণত যা দেখা যায় তার চাইতে বেশি।

জাপান সরকার এ আভাস দিয়েছে যে, করোনাভাইরাস মহামারী ছাড়াও বিখ্যাত লোকজনের আত্মহত্যার একটা বড় ভূমিকা থাকতে পারে এই বৃদ্ধিতে।

এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে সরকারি সাহায্য-সমর্থন দেয়ার ব্যবস্থা আরও জোরদার করার কথা বলছে সরকারি দপ্তরগুলো। 

উল্লেখ্য, জাপানে আত্মহত্যা একটি বড় জাতীয় সামাজিক ইস্যুতে পরিণত হয়েছে। অন্য দেশের তুলনায় জাপানে তুলনামূলকভাবে আত্মহত্যার হার বেশি। যদিও জাপানে আত্মহত্যার সংখ্যা হ্রাস পাচ্ছে এবং ২০১৩ সাল পর্যন্ত টানা তিন বছর ধরে ৩০ হাজারের নিচে নেমে আসে। ২০১৪ সালে, গড়ে ৭০ জন জাপানি মানুষ প্রতিদিন আত্মহত্যার করে মারা যান এবং তাদের বেশিরভাগই পুরুষ ছিলেন। জাপানে আত্মহত্যার প্রায় একাত্তর শতাংশই পুরুষ ছিলেন এবং ২০-৪৪ বছর বয়সী পুরুষদের মধ্যেই এটি বেশি দেখা যায়। 

অন্যান্য অনেক দেশের মতোই জাপানে আত্মহত্যার কারণগুলোর মধ্যে রয়েছে বেকারত্ব, অর্থনৈতিক স্থবিরতা এবং সামাজিক চাপ। ২০০৭ সালে, জাতীয় পুলিশ সংস্থা (এনপিএ) আত্মহত্যার উদ্দেশ্যগুলোকে শ্রেণি বিন্যাস করে ৫০টি কারণে বিভক্ত করে প্রতিটি আত্মহত্যার জন্য তিনটি পর্যন্ত কারণ উল্লেখ করে। 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

খরতাপে পুড়ছে দেশ। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি। তিনদিনের হিট এ্যালার্ট জারি। তাপ প্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবক ঐক্য ফোরামের।
রাজধানীতে বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙ্গে ঢুকে গেছে বেপোরোয়া বাস। প্রকৌশলী নিহত।
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সওদাগর সভাপতি, ডিপজল সাধারণ সম্পাদক নির্বাচিত।
ইরানের পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে ইসরাইলের ড্রোন হামলা। আকাশেই ধ্বংস। ৬ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক।
কেএল রাহুলের অধিনায়কোচিত ইনিংসে আইপিএলের ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়েছে লক্ষনৌ সুপার জায়ান্ট।