ঢাকা,  রোববার  ২৯ জানুয়ারি ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

কোরআন পোড়ানোয় ক্ষুব্ধ এরদোয়ান, ঝুলে গেল সুইডেনের ন্যাটোভুক্তি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ২৪ জানুয়ারি ২০২৩

কোরআন পোড়ানোয় ক্ষুব্ধ এরদোয়ান, ঝুলে গেল সুইডেনের ন্যাটোভুক্তি

ছবি সংগৃহীত

সুইডেনে তুরস্কের দূতাবাসের সামনে কোরআন পোড়ানোর ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর ফলে সুইডনের জন্য ন্যাটোর সদস্য হওয়ার পথ ঝুলে গেল।

তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, সুইডেনের আশা করা উচিত নয় যে, ন্যাটোর সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে তুরস্ক তাকে সমর্থন দেবে।

স্থানীয় সময় সোমবার (২৩ জানুয়ারি) মন্ত্রিসভার এক বৈঠকে তিনি বলেন, ন্যাটোর জন্য সুইডেন যেন আমাদের সমর্থন প্রত্যাশা না করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্টকহোমে অবস্থিত তুরস্কের দূতাবাসের সামনে গত শনিবার বিক্ষোভ করে কিছু উগ্রবাদী। সেখানে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটে।

বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

 

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, এটি পরিষ্কার যে, যারা আমাদের দেশের দূতাবাসের সামনে এ ধরনের জঘন্য কাজ করতে পারে, তারা আমাদের কাছ থেকে কোনো সহায়তা পাবে না।

তিনি আরও বলেন, আপনারা সন্ত্রাসীদের আমাদের দূতাবাসের সামনে যা খুশি তা করতে দেবেন, এরপর ন্যাটোতে আমাদের সমর্থন প্রত্যাশা করবেন, তা হবে না।

এরদোয়ান বলেন, সুইডেন যদি তুরস্ক ও মুসলিমদের প্রতি সম্মান না জানায়, তাহলে ন্যাটোবিষয়ক কোনো ইস্যুতে আমাদের সহায়তা পাবে না।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ন্যাটোতে যোগ দিতে আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। তুরস্ক যেহেতু ন্যাটোর সদস্য, সে কারণে এই জোটে ফিনল্যান্ড-সুইডেনকে যোগ দিতে অবশ্যই তুরস্কের অনুমোদন লাগবে।

সূত্র: বিবিসি