ঢাকা,  মঙ্গলবার  ০৫ ডিসেম্বর ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

লেবাননকে পুরোমাত্রার যুদ্ধের হুঁশিয়ারি দিলো ইসরায়েল

নিউজজার্নাল২৪.ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৮, ১৪ নভেম্বর ২০২৩

লেবাননকে পুরোমাত্রার যুদ্ধের হুঁশিয়ারি দিলো ইসরায়েল

হামাসের সাথে চলমান যুদ্ধের মাঝেই লেবানন-ইসরায়েলের ‘পুরোমাত্রার যুদ্ধ’ শুরু হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন ইসরায়েলি এক কর্মকর্তা। সোমবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাতকারে এই যুদ্ধ শুরুর ব্যাপারে নিজের শঙ্কার কথা জানিয়েছেন তিনি।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, গত কয়েক দিনে ইসরায়েল এবং লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল­াহর মধ্যে ‘পুরোমাত্রার যুদ্ধ’ শুরুর সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। গাজা উপত্যকার বৃহত্তম দুই হাসপাতালে চলমান সংঘর্ষের মাঝে এই যুদ্ধের ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

মার্কিন এই সংবাদমাধ্যম বলছে, ইসরায়েলি কর্মকর্তারা হুঁশিয়ার করে বলেছেন, লেবাননের সাথে যদি পূর্ণাঙ্গ সংঘাত শুরু হয় তাহলে তারা হিজবুল­াহর সব শক্ত ঘাঁটি ধ্বংস করে দেবে।

অবরুদ্ধ গাজা উপত্যকার মতাসীন গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের চলমান যুদ্ধ ৩৮ দিনে গড়িয়েছে। উপত্যকায় ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় ১১ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। ইসরায়েলি টানা হামলায় গাজায় নজিরবিহীন মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। উপত্যকায় জ্বালানি, পানি ও খাবারের তীব্র সংকটে ভুগছেন লাখ লাখ মানুষ।

এর মাঝেই উপত্যকায় ইসরায়েলি বাহিনীর স্থল হামলায় গাজার উত্তরে লাখ লাখ মানুষ নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন। ইসরায়েলের সামরিক বাহিনী বাসিন্দাদের গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে যাওয়ার জন্য দৈনিক চার ঘণ্টার বিরতি দিলেও তারা আক্রান্ত হচ্ছেন।

গাজা উপত্যকার দুটি হাসপাতালে থাকা হাজার হাজার রোগী ভয়াবহ সংকটের মুখোমুখি হয়েছেন। জ্বালানি সংকটের কারণে হাসপাতালের জেনারেটর বন্ধ হয়ে যাওয়ায় অনেক রোগী মৃত্যুর প্রহর গুনছেন। সোমবার গাজার বৃহত্তম আল-শিফা হাসপাতালে সোমবার ইসরায়েলি বাহিনী বোমা ও রকেট হামলা চালিয়েছে। একই সাথে বিমান থেকেও গোলা ছুড়েছে হাসপাতালের আশপাশে। এতে হামাসের অন্তত ২১ সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরায়েলি বাহিনী।

হামাসের সাথে ইসরায়েলের চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে শুরু থেকেই ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট, ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে আসছে লেবাননের হিজবুল­াহ। সীমান্তে হিজবুল­াহ এবং ইসরায়েলি বাহিনীর সংঘাত গত কয়েক দিনে তীব্র আকার ধারণ করেছে। রোববার হিজবুল­াহর ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলে বেশ কয়েকজন বেসামরিক ও সেনাসদস্য হতাহত হয়েছেন বলে দাবি করেছে গোষ্ঠীটি। উভয়পক্ষের মাঝে পাল্টাপাল্টি হামলা-পাল্টা হামলা অব্যাহত রয়েছে।

গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েলের যুদ্ধ শুরুর পরদিন থেকেই প্রত্যেক দিন ইসরায়েলের সামরিক বাহিনীর সাথে হিজবুল­াহর যোদ্ধাদের প্রাণঘাতী সংঘর্ষ চলছে। গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরায়েলের সাথে সংঘাতে এখন পর্যন্ত হিজবুল­াহর ৭০ যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে লেবাননের কয়েকজন বেসামরিক নাগরিকও ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন।

হিজবুল­াহর প্রধান হাসান নাসরুল­াহ চলতি সপ্তাহে দেওয়া এক ভাষণে বলেছেন, ইসরায়েলের সাথে যুদ্ধে জড়াতে চায় না তারা। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, হিজবুল­াহ সীমান্ত হামলা বন্ধ না করলে গাজার মতো ধ্বংসযজ্ঞের পরিণতি ভোগ করতে পারে বৈরুত।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ৪১ জেলার ১৩০টি আসনে ২৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল।
জিডিপিতে বস্ত্র খাতের অবদান ১৩ শতাংশ: জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী।
কমিশনের অনুমতি ছাড়া ১০ ডিসেম্বর রাজনৈতিক সমাবেশ করতে পারবে না আওয়ামী লীগ। আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি।
ভোক্তা পর্যায়ে এলপিজি গ্যাসের দাম ২৩ টাকা বাড়িয়ে সিলিন্ডার প্রতি ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।
আল-আকসা মসজিদের ইমামের বাড়িতে ইসরায়েলি সেনাদের হামলা।
ব্যাঙ্গালুরুতে পঞ্চম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারিয়ে ৪-১ এ সিরিজ জিতেছে ভারত।
বিশ্বকাপের পর প্রথমবারের মতো আগামীকাল ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার মুখোমুখি হবে আর্জেন্টিনা।