ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ব্রাহ্মণবাড়িয়া আদালতের ‘অচলাবস্থা’ আরো বাড়ছে!

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২১:২৩, ১২ জানুয়ারি ২০২৩

ব্রাহ্মণবাড়িয়া আদালতের ‘অচলাবস্থা’ আরো বাড়ছে!

ছবি সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে আইনজীবীদের সাক্ষাতের পর ‘জট’ খোলার সম্ভাবনার মধ্যেই ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির কর্মবিরতি আরো তিন দিন বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার দুপুরে হওয়া আইনজীবী সমিতির সভায় গৃহীত নতুন কর্মসূচি অনুযায়ী আগামী ১৫ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। তবে এর মধ্যে বিষয়টির সুরাহা হলে আইনজীবীরা কাজে যোগ দেবেন। আইনজীবীরা তাদের দাবিতে অটল রয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়ার আদালতে ‘অচলাবস্থা’ বিরাজ করছে টানা ১২ দিন ধরে, যা কর্মদিবস হিসেবে ১০ দিন। এতে দুর্ভোগে পড়েছেন বিচারপ্রার্থীরা। সেবা না পেয়ে ফিরে যেতে হচ্ছে তাদের। যদিও কর্মকর্তা-কর্মচারীরা আদালতে নিয়মিত আসছেন। তবে আইনজীবীদের বেশির ভাগ আদালতে এলেও কর্মবিরতি থাকায় তারা শুনানিতে অংশ নিচ্ছেন না। এতে করেই আদালতে চলছে ‘অচলাবস্থা’।

এদিকে বিচারকের সঙ্গে অশোভন আচরণ ও বিচারকের নামে কুরুচিপূর্ণ স্লোগানসহ বিচারকাজে  বিঘ্ন সৃষ্টি করার অভিযোগে দুই দফায় ২৪ আইনজীবীকে উচ্চ আদালতে তলব করা হয়েছে। সিদ্ধান্ত অমান্য করে একজন আইনজীবী মামলা দেওয়ায় তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিয়েছে জেলা আইনজীবী সমিতি।

অপরদিকে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হকের সঙ্গে মঙ্গলবার রাতে আইনজীবীদের সাক্ষাতের বিষয়টি সমস্যা সমাধানে আশার আলো দেখায়। আইনমন্ত্রীর হস্তক্ষেপে ‘জট’ খোলার সম্ভাবনা দেখছেন আইনজীবীরা। সিদ্ধান্ত এলে আইনজীবীরা দ্রুতই কাজে যোগ দেবেন বলে জানিয়েছেন। এরই মধ্যে এলো আইনজীবীদের নতুন কর্মসূচি।

আইনজীবীদের সঙ্গে বিচারকের অশোভন আচরণের অভিযোগ এনে ২৬ ডিসেম্বর সভা করে ১ জানুয়ারি থেকে সংশ্লিষ্ট আদালত বর্জনের সিদ্ধান্ত নেয় জেলা আইনজীবী সমিতি। একই সঙ্গে তারা দুজন বিচারক ও একজন নাজিরের প্রত্যাহার দাবি করেন তাঁরা। বিচারকের সঙ্গে অশোভন আচরণের অভিযোগে ৩ জানুয়ারি কর্মবিরতি পালন করেন আদালতের কর্মচারীরা।

এজলাসে ঢুকে বিচারকের সঙ্গে অশোভন আচরণের অভিযোগে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ ৬ জানুয়ারি জেলা আইনজীবী ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সভাপতিসহ তিন আইনজীবীকে আগামী ১৭ জানুয়ারি আদালতে হাজির হয়ে ঘটনার বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন। এদিকে বিচারকের নামে কুরুচিপূর্ণ স্লোগান দেওয়ার অভিযোগে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ ২১ জনকে ২৩ জানুয়ারি আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-আজিজের বেঞ্চ।

ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান বাবুল বলেন, ‘মঙ্গলবার রাতে আমরা আইনমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে তিনি আমাদেরকে আশ্বস্ত করেছেন। আশা করি, উনি সমাধান করে দিলে আমরা দ্রুত কাজে যোগ দিতে পারব।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।