ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

শিরশ্ছেদে শীর্ষ আবদুল­াহ আল-বিশি

নিউজজার্নাল২৪ ডেক্স

প্রকাশিত: ১০:৪৮, ২১ জুলাই ২০২২

শিরশ্ছেদে শীর্ষ আবদুল­াহ আল-বিশি

এক কোপে ধড় থেকে মাথাটা বিচ্ছিন্ন করা এত সহজ কাজ নয়। এ জন্য দক্ষ হাতে, সঠিক স্থানে, সঠিক পরিবেশে, সঠিক ব্যক্তির গর্দানের সঠিক জায়গায়, নির্দিষ্ট ধারের তরবারির সঠিক ভারের কোপটি পড়তে হবে। এই কাজে এতগুলো 'সঠিক' বিষয় আয়ত্বে এনে পেশাদার শিল্পীর মতোই কোপটি দিতে হয়।

মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত মানুষটিকে তার জন্য নির্ধারিত বধ্যভূমি আনা হলো, ধরা যাক তখন বাতাস বইছে- কোপটি কি বাতাসের অনুকূলে হবে না প্রতিকূলে, উন্মুক্ত বধ্যভূমিতে দর্শকের সমারোহ কেমন হবে, তখনকার পরিবেশ কি উল­সিত না বেদনার্ত জল­াদের বিচলিত হবার মতো কোনো ঘটনা ঘটবে কি না; তরবারির ওজন কতো, কতোটা ধারাল, জল­াদ তার কাজটি কতোটা ভালোবাসে- একসাথে অনেকগুলো বিষয় সমন্বিত হয় জল­াদের কোপের মুহূর্তে।

সৌদি আরবের শীর্ষ জল­াদ আবদুল­াহ আল-বিশির পারিবারিক পেশা। দণ্ডপ্রাপ্ত মানুষ কতল করা শিখেছেন তার বাবার কাছ থেকে। নিজের দতা ও অভিজ্ঞতা শীর্ষ জল­াদ পদটি লাভ করেছেন, তার ছেলে মুসায়ে-দত্তও দক্ষ জল­াদ হয়ে উঠছে। এটি একটি  পেশা, দতার সাথে দায়িত্ব পালন করতে হয়। প্রতিটি শিরোচ্ছেদের জন্য জল­াদকে যে অর্থ  দেওয়া হয় তা  ১৩৩ মার্কিন ডলারের সমপরিমাণ।

৪টি দেশে জনসমে শিরশ্ছেদে করা হয়ে থাকে:  সৌদি আরব, ইরান, উত্তর কোরিয়া এবং সোমালিয়া। ২০২০ সালের হিউম্যান ডেভলাপমেন্ট ইনডেক্স-এ ১১টি দেশকে উচ্চহারের মৃত্যুদণ্ডের  দেশ বলে সনাক্ত করা হয়েছে: সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, জাপান, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান, বেলারুশ, কুয়েত, কাতার ও তাইওয়ান।

বিবিসি সৌদি শিরশ্ছেদ শিল্পীর নাম আবদুল­াহ আল-বিশি বলে উলে­খ করলেও অন্যত্র তাকে বলা হয়েছে মুহাম্মদ সাদ আল-বিশি। দুটোই ঠিক, তার পুরো নাম আবদুল­াহ বিন সাইয়িদ আল-বিশি। তিনি এ যাবত দৈনিক সর্বাধিক ৭টা মাথা নামিয়েছেন। তিনি বলেন, যতণ আমি আল­াহর ইচ্ছায় তার সন্তুষ্টির জন্য কাজ করছি দুটো না চারটে না দশটা শিরশ্ছেদ করলাম তাকে কিছু এসে যায় না।


আল-বিশির কাজের সূচনা তায়ের কারাগারে, তার দায়িত্ব ছিল কতল করার আগে অপরাধীকে হ্যান্ডকাফ পরানো এবং চোখে ব্লাইন্ডফোল্ড বাধা- যেন কিছুই দেখতে পারে। এক সময় আল-বিশির ইচ্ছে জাগল তিনিও জল­াদ হবেন। যখন জল­াদের পদ শূন্য হলো, আবেদন করলেন এবং তাকে নিয়োগ করা হলো। যে সব অপরাধের জন্য সৌদি আরবের আইনে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর মধ্যে রয়েছে নাস্তিকতা, রাষ্ট্রদ্রোহিতা,  রাষ্ট্রের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তি, খুন, ধর্ষণ,সন্ত্রাসী কর্মকাণ্ড, মাদক চোরাচালানি, সশস্ত্র ডাকাতি, আল­াহ-বিরোধিতা, ব্যভিচার, যাদু-টোনা, রাষ্ট্র ও আল­াহর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। কাজেই মৃত্যুদণ্ডে দণ্ডিতের সংখ্যা বেশিই হবার কথা।

নভেম্বর ২০০৬ লেবানিজ এলবিসি টিভিতে আব্দুল­াহ আল-বিশির যে সাাৎকারটি প্রচারিত হয় তার ইংলিশ ট্রান্সক্রিপ্ট থেকে সংক্ষেপে এটি ভাষান্তরিত হলো:

প্রতিবেদক: আবদুল­াহ আল-বিশি হচ্ছেন সৌদি আরবের সবচেয়ে খ্যাতিমান জল­াদ। কোনটা তরবারির খেলা আর কোনটা সিরিয়াস কাজ তার তরবারি সে সীমান্তকে পৃথক করে নিতে জানে। যখন মাথাটা থেকে উঠে বিচ্ছিন্ন হবার পর্যায়ে চলে আসে জল­াদের সাথে আর সমঝোতার কোনো সুযোগ নেই। যখন ফসল কাটার মওসুম এসে যায় এ কাজের জন্য তার চেয়ে বেশি উপযুক্ত আর কেউ নেই।

আবদুল­াহ আল বিশি: আমার পিতার মৃত্যুর পর আমার কাজের শুরু, মৃত্যুর এক সপ্তাহ কি ১০দিন পর আমাকে যারা সমন দিলেন তারা জল­াদের কাজের তত্ত¡াবধায়ক। তারা বললেন, আমার একটি মিশন আছে, সে মিশন সম্পন্ন করতে হবে। আল­াহ অবশ্যই মহান। তখন আমার তরবারি কিংবা অন্য কিছুই নেই। আমি আমার পিতার (আখেরাতের শান্তি বর্ষিত হোক তার উপর) তরবারিটা নিয়ে শিরশ্ছেদের দায়িত্ব পালন করলাম। আমার প্রথম মিশনে ৩জনের শিরোচ্ছেদ করতে হয়েছে।

প্রতিবেদক শুরুর দিনকার কথাগুলো শুনতে চাইলেন।

আল বিশি: আমি তখন স্কুলে পড়ছি। মক্কাতে একটি শিরোচ্ছেদের দায়িত্ব পড়েছে আমার পিতার। ঘটনাটি ঘটবে বাদশাহ আবদ-আল আজিজ গেটের সামনে। আগে এমন করা হতো আল-হালাম মসজিদের সামনে। পিতার সাথে সেখানে গিয়ে পৌছলাম। সবাই যখন শিরোচ্ছেদের কথা বলছিল আমার সবার আগে খাদ্য-পরিপাকতন্ত্রের কথা মনে পড়ল। তখন আমরা স্কুলে পরিপাকতন্ত্রের উপর একটি পরীা দিয়েছি। আমি এটা দেখতে চাই। যে মুহূর্তে আমার পিতার তরবারির আঘাতে মাথাটা বিচ্ছিন্ন হয়ে গেল আমি পরিপাকতন্ত্র দেখার জন্য ছুটে এলাম। আমি দেখলাম মাথাটা উড়ে যাচ্ছে, ঘাড়টা নিচের দিকে ঝুলে পড়েছে, ভেতরে একটা কূপের মতো মনে হলো। এ পর্যন্তই। আমি আর সহ্য করতে পারছিলাম না। বাড়ি ফেরার পথে আমি গাড়িতে জেগে রইলাম। রাতের বেলা ঘুমোতে চেষ্টা করে ব্যর্থ হলাম। আমি দুঃস্বপ্ন দেখছিলাম। কিন্তু তা মাত্র একবারই তারপর আমি অভ্যস্ত হয়ে উঠি। সকল প্রশংসা আল­াহতায়ালার।

প্রতিবেদক: বহু ঘটনার স্মৃতি তার- এসবের প্রভাব তার উপর পড়ার কথা, কিন্তু দেখা যাচ্ছে এসব নিয়ে তিনি অন্য কোনো ঘটনার সাথে মিলিয়ে রসিকতাও করছেন। তিনি এটা স্বীকার করেন না যে জল­াদ নির্মম ব্যক্তিত্ব। তিনি নিজেকে সবচেয়ে বেশি সহানুভূতি প্রবণ মানুষ বলে বিবেচনা করেন, তার পর নির্মমতার যে সব গল্প মানুষের মুখে তিনি শুনেন, এর সবই গুজব।

আল-বিশি: (তার তরবারিটি দেখিয়ে) এর নাম সুলতান। সুলতান দিয়ে শুরু করি। আমারও শুরুটা এই সুলতান দিয়েই। আমার প্রথম কাজের দিন এটাকেই ব্যবহার করি। এর নাম 'জওহর' তরবারি। আর সবগুলোই 'জওহর'- পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী তরবারি। মাথা নামাতে শ্রেষ্ঠ হাতিয়ার। ভেঙ্গে যায় কিংবা নষ্ট হয়ে যায় এমন কোনো লৌহ দিয়ে এ তরবারি বানানো হয় না।

(আরও একটি তরবারি তুলে ধরেন) এটাও জওহর। প্রত্যেকটা তরবারিই নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে', একেকটা একেক ধরণের কাজে ব্যবহার করা হয়। আমাদের একটি তরবারি আছে 'কারিধা'- লম্বালম্বি কোপে দেওয়ার জন্য অনুভূমিক কোপের চেয়ে ভিন্ন ধরণের।

এসময় সৌদি অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের মনস্তাত্তি¡ক ডাক্তার তুর্কি আল আতিয়ান বলেন, শরিয়ার রুলিং হচ্ছে আল­াহতায়ালার নির্ধারিত শাস্তি তরবারির মাধ্যমে কার্যকর করা হবে। ফাঁসি দিয়ে কিংবা গুলি করে নয়। অতীতে বন্দুক ব্যবহার করা হতো এবং অপরাধীর অভিভাবকদেরই গুলি করতে দেওয়া হতো। আতঙ্কে তারা কাজটি ঠিকভাবে করতে পারত না। সৌদি সরকার সিদ্ধান্ত নেয় মৃত্যুদণ্ড কেবল তরবারির মাধ্যমেই কার্যকর করা হবে।

টিভি হোস্ট: জল­াদ আবদুল­াহ আল-বিশি কিছুক্ষণের মধ্যেই আমাদের সাথে যোগ দেবেন। তার বিলম্বের কারণ একটি শিরোচ্ছেদ নিয়ে ব্যস্ততা। তিনি কাজ সেরে সরাসরি যোগ দিচ্ছেন।

সৌদি আরবে বেশ কয়েকজন জল­াদ রয়েছেন। গবেষকরা তাদের ৬জনকে সনাক্ত করতে পেরেছেন। তবে সঠিক সংখ্যা জানা নেই। তারা সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে দায়িত্ব পালন করে থাকেন। শিরশ্ছেদ করবার জন্য আবদুল­াহ আল-বিশিকে বিভিন্ন স্থানে সফর করতে হয়।

টিভি হোস্ট : আপনি কি কেবল মাথা নামিয়ে থাকেন নাকি হাতও কাটেন?

আল-বিশি: হ্যাঁ, আমি হাতও কেটে থাকি। যে রকম নির্দেশনা রয়েছে, একদিকের হাত হলে অন্যদিকের পা-ও পাটা হয়।

টিভি হোস্ট: আবদুল­াহ, আপনি যখন হাত কিংবা পা কাটেন তখন কি অ্যানেসথেসিয়া প্রয়োগ করে তা করা হয়, না গর্দান কাটার মতো বিনা অ্যানেসথেসিয়ায়।

আল-বিশি: একটি হাত কিংবা একটি হাত ও একটি পা কাটার সময় লোকাল অ্যানেসথেসিয়া প্রয়োগ করা হয়।

টিভি হোস্ট : তবে এটা তো ঠিক গর্দান কেটে ফেলার সময় অবশ্য তা প্রয়োগ করা হয় না?

আল-বিশি: না, তাকে মোটেও অ্যানেসথেসিয়া দেওয়া হয় না।

টিভি হোস্ট: প্রথম শিরশ্ছেদের কথাটি কি মনে পড়ে? সেই দিনের ঘটনা?

আল-বিশি: আমার বেশ মনে পড়ে। একজন ভারপ্রাপ্ত কর্মকর্তা আমাকে ডেকে বললেন আল­াহর বিধান অনুযায়ী শাস্তি দেবার কাজটি আমাকেই করতে হবে- আর তা হচ্ছে শিরোচ্ছেদ, আমি বললাম সমস্যা নেই। আমার পিতার তরবারি দিয়ে কাজটা সেরে ফেললাম।

টিভি হোস্ট: তখন আপনার বয়স কতো?

আল-বিশি: আমি তখন পুরুষ মানুষ।

টিভি হোস্ট: যে কোনো বয়সেই আপনি পুরুষ সন্দেহ নেই নেই, কিন্তু বয়স কতো?

আল-বিশি: আমি ১৪১২ হিজরিতে শুরু করি, তখন বয়স ৩২ বছর কিংবা ৩৫।

টিভি হোস্ট: যেহেতু এটাই আপনার প্রথম কেমন অনুভব করলেন।

আল-বিশি: নতুন চাকরিতে সবাই উদ্বিগ্ন থাকে, ভয় থাকে যদি ব্যর্থ হয়।

টিভি-হোস্ট: আবদুল­াহ আপনার জন্য সবচেয়ে কঠিন শিরোচ্ছেদ কোনটি? কখনো আপনার পরিচিত কারো শিরোচ্ছেদ করতে হয়েছে কী?

আল-বিশি: যাদের মাথা কেটে ফেলেছি তাদের কেউ কেউ আমার বন্ধু ছিলেন। অপরাধ যে করে সে নিজেই তো মৃত্যু ডেকে আনে।

টিভি হোস্ট: একজন দর্শক রিয়াদ থেকে জানতে চাচ্ছেন আপনি কি শুধু পুরুষই কাতেল করেন নাকি পুরুষ ও নারী উভয়ই? যদি করে থাকেন তাহলে পুরুষের আর নারীর বেলায় তফাৎ কী?

শিরোচ্ছেদ তো শিরোচ্ছেদই, পুরুষের ক্ষেত্রে কখনো কখনো অপরাধী নিজের স্নায়ু নিয়ন্ত্রণে রাখতে পারে না, বসে পড়ে কিংবা দাঁড়িয়ে যায়।

চোরাচালান সশস্ত্র দস্যুতা, ধর্মদ্রোহিতা, ডাকাতি (শর্তযুক্ত) যাদু ও প্রেতচর্চা, ব্যভিচার (এ েেত্র ১০০বার চাবকানো, বিবাহিতের েেত্র পাথর ছুঁড়ে হত্যা)।

২০১৬ সালের ২ জানুয়ারি ৪৭ জন বেসামরিক সন্ত্রাসীর ৪৩ জনকে শিরোচ্ছেদ করা হয়। ৪ জনকে ফায়ারিং স্কোয়াডে হত্যা করা হয়।

২০১৮-র প্রথম চারমাসে ৪৮ টি শিরোচ্ছেদের ঘটনা ঘটেছে। মৃত্যু-দণ্ডপ্রাপ্ত অপরাধীদের অর্ধেক সৌদি নাগরিক, বাকী অর্ধেক পাকিস্তান, ইয়েমেন, সিরিয়া, জর্ডান, ভারত, ইন্দোনেশিয়া, বার্মন, চাদ, ফিলিপিস, ইরেত্রিয়া এবং সুদানের; বাংলাদেশের নামও যোগ হয়েছে। ২০১৫ সালে আরো ৮জন জল­াদ নিয়োগের বিজ্ঞপ্তির খবর পাওয়া গেছে।

জল­াদ কি খুনের দায়ে অভিযুক্ত হতে পারে?

না, তার কাছে মৃত্যুদণ্ড তামিল করার ওয়ারেন্ট থাকে, এটিই তাকে হত্যার বৈধতা দেয়। সৌদি আরবের জল­াদ তার কাজটিকে ঐশী দায়িত্ব মনে করেন।

পশ্চিমে মৃত্যুদণ্ড তামিলের পদ্ধতি ভিন্ন। নিউ ইয়র্কের চিফ এক্সিকিউশনার রবার্ট জি-এলিয়ট আদালতের আদেশে মোট ৩৮৭ জনকে ইলেকট্রিক চেয়ারে বসিয়ে বিদ্যুৎস্পৃষ্ট করে হত্যা করেছেন। ২০০০ ভোল্ট বিদ্যুৎ ৩ সেকেন্ডেই প্রাণ কেড়ে নিতে পারে। এলিয়ট পরবর্তীকালে মৃত্যুদণ্ড বিরোধী প্রচারণায় যোগ দেন।

ফ্রান্সের আনাতোল ডিবলার গিলোটিনে ৩৯৫ জনের শির বিচ্ছিন্ন করেছেন। তার মৃত্যুর পর আবিষ্কার হয় ১৪টি ডায়েরিতে তিনি সবগুলোর বিবরণ লিখে রেখেছিল।

ইংল্যান্ডের সবচেয়ে সুদ এক্সিকিউশনার আলবার্ট পিয়েরেপয়েন্ট ১দিন সর্বোচ্চ ১৭ জনকে ফাঁসিতে ঝুলিয়েছেন। ১৯৫৬ সালে চাকরি থেকে পদত্যাগের আগে তিনি পাঁচ শতাধিক মৃত্যুদণ্ড কার্যকর করেন। তিনিও মৃত্যুদণ্ড বিরোধী আন্দোলনে যোগ দেন।

জিওভানি বুগাতি ১৯শতকে পোপের রাষ্ট্রীয় জল­াদ হিসেবে কাজ করেছেন এবং ৫১৬টি মৃত্যুদণ্ড তামিল করেছেন।

স্পেনের রাজা ফিলিপের প্রধান জল­াদ ফার্নান্দো আলভারেজ ডি টলোডো ১৮০০০ মানুষকে পরপারে পাঠিয়েছেন বলে গর্ব করতেন। গবেষকরা বের করেছেন এই সংখ্যাটি ৬০০০-এর বেশি হবে না।

জল্লাদদের মধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ স্থান পেয়েছেন রুশ ভ্যাসিলি মিখাইলোভিচ ব্লোখিন তিনি ২৮ দিনে ৭০০০ মানুষ হত্যা করেছেন। অবশ্য তাকে পেশাদার জল­াদ বলার কোনো সুযোগ নেই। তিনি ছিলেন মেজর জেনারেল। ৩ ফেব্রুয়ারি ১৯৫৫ তিনি নিজেই ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেন। কী নির্মম নিয়তি!

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।