ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ঈদ উপলক্ষে জুতার নতুন নতুন কালেকশন, ভালো বিক্রির আশা ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৬, ১২ এপ্রিল ২০২২

ঈদ উপলক্ষে জুতার নতুন নতুন কালেকশন, ভালো বিক্রির আশা ব্যবসায়ীদের

এবার ঈদ কাটবে বেশ গরমের মধ্যেই। আর সে বিষয়টি মাথায় রেখেই জুতার বাজারে পসরা সাজিয়েছে নতুন নতুন ডিজাইনগুলো। ক্রেতারাও খুঁজছে গরমে আরামদায়ক জুতা। রাজধানীর বিভিন্ন মার্কেটের নন-ব্র্যান্ড ও ব্র্যান্ডের জুতার দোকানগুলোতে ঘুরে এমন চিত্র দেখা যায়। তবে নতুন নতুন ডিজাইন এলেও এখনো জুতার বেচাবিক্রি খুব একটা বাড়েনি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে করোনার সময়ের গত দুই বছরের তুলনায় এ বছর বিক্রি ভালো হবে বলে আশা করছেন তারা।

মানুষের রুচির পরিবর্তন ও মানের বিষয়ে সচেতন হওয়ায় এ বছর ব্র্যান্ডের জুতার চাহিদা বেড়েছে। তবে সার্বিকভাবে সারা বছর যে পরিমাণ জুতা বিক্রি হয়, তার বড় অংশই নন ব্র্যান্ডের। আর প্রতি বছর ২৫-৩০ শতাংশ জুতা বিক্রি হয় এ ঈদুল ফিতরে। তবে চলতি বছরে এখনো সে পরিমাণ বিক্রি হচ্ছে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

তারা বলছেন, ভালো ব্যবসার আশায় এবার বড় প্রস্তুতি নিয়ে রেখেছি। প্রচুর ডিজাইন এনেছি। তবে রোজার এক সপ্তাহের বেশি সময় পার হলেও ক্রেতা আনাগোনা খুব বেশি বাড়েনি। এমনকি বৈশাখেরও বিক্রি খুব একটা হচ্ছে না।

ব্র্যান্ডের জুতার ব্যবসায় শীর্ষস্থান দখল করে রেখেছে বাটা। এ ঈদে ছয়শটির বেশি ডিজাইনের জুতা এনেছে কোম্পানিটি। সব ঈদেই নিত্যনতুন নকশার জুতা আসে বাজারে। এছাড়া প্রতিদিনই নতুন নতুন ডিজাইনের জুতা আসছে। সবমিলে ছয়শটির বেশি ডিজাইন এসেছে। পাশাপাশি বাটা দেশের বাইরে থেকে নাইকি, অ্যাডিডাসসহ বিভিন্ন ব্র্যান্ডের জুতা আমদানি করে। সেসব ব্র্যান্ডের জুতারও নতুন নতুন ডিজাইন এসেছে। এর মধ্যে হালকা জুতার ডিজাইন বেশি আনা হয়েছে।

ব্যবসায়ীরা বলছে, ঈদে জামা-কাপড় কেনার শেষে জুতা কেনা বেশি হয়। এখন আবার মোবাইলসহ নানা ধরনের পণ্য কেনায় ঝোঁক বাড়ছে মানুষের। তাই ঈদ কেন্দ্রিক জুতার ব্যবসা খুব একটা বাড়ছে না। তারপরও সারা বছর যে পরিমাণ জুতা বিক্রি হয়, তার মধ্যে ৩০ শতাংশই ঈদের সময়ে বিক্রি হয়।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন