ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ক্রেন ছিঁড়ে গার্ডারচাপা: ১ কোটি ৪০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে চীনা কোম্পানি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:১৮, ২৪ জানুয়ারি ২০২৩

ক্রেন ছিঁড়ে গার্ডারচাপা: ১ কোটি ৪০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে চীনা কোম্পানি

ফাইল ছবি

২০২২ সালের ১৫ আগস্টে দেশব্যাপী আলোড়ন তুলেছিল রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন ছিঁড়ে গার্ডারচাপায় প্রাইভেটকারের ভেতর পিষ্ট হয়ে দুই শিশুসহ পাঁচজনের মৃত্যুর ঘটনা।

অবশেষে এ দুর্ঘটনার জন্য দায়ী চীনা কোম্পানি ‘চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেড (সিজিজিসি)’ ক্ষতিগ্রস্ত তিনটি পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে।

বিআরটি’র প্রকল্প পরিচালক এস এম ইলিয়াস বলেন, আদালতে একটি মামলা চলছে। এর বাইরে সমঝোতার ভিত্তিতে পরিবারকে ১ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে বলে আমাদের জানিয়েছে চীনা কোম্পানি।

অন্যদিকে ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম বলেন, কোম্পানি ও পরিবারের সদস্যদের মধ্যে আলোচনার পরে তিনটি পরিবার ক্ষতিপূরণ পেয়েছে।

তিনি আরও জানান, মামলাটি এখন আদালতে বিচারাধীন রয়েছে।

আদালত অতিরিক্ত ক্ষতিপূরণ দিতে বললে কোম্পানি দিতে প্রস্তুত।

 

ইতোমধ্যে কর্তৃপক্ষ প্রকল্পের প্রধান অর্থদাতা এশীয় উন্নয়ন ব্যাংককে ক্ষতিপূরণের বিষয়ে অবহিত করেছে বলে জানান ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম।

ওই দুর্ঘটনার পরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি অবহেলার জন্য চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডকে দায়ী করে।

গত বছরের অক্টোবরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, চলতি প্রকল্পের কাজ শেষ হলে ওই কোম্পানিকে বাংলাদেশে আর কাজ করতে দেওয়া হবে না।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

খরতাপে পুড়ছে দেশ। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি। তিনদিনের হিট এ্যালার্ট জারি। তাপ প্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবক ঐক্য ফোরামের।
রাজধানীতে বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙ্গে ঢুকে গেছে বেপোরোয়া বাস। প্রকৌশলী নিহত।
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সওদাগর সভাপতি, ডিপজল সাধারণ সম্পাদক নির্বাচিত।
ইরানের পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে ইসরাইলের ড্রোন হামলা। আকাশেই ধ্বংস। ৬ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক।
কেএল রাহুলের অধিনায়কোচিত ইনিংসে আইপিএলের ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়েছে লক্ষনৌ সুপার জায়ান্ট।