ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

নিজেদের তৈরি পাট পন্য নিউইয়র্কে প্রদর্শনের সুযোগ পেলেন ১৪ টি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:০১, ২৭ জানুয়ারি ২০২৩

নিজেদের তৈরি পাট পন্য নিউইয়র্কে প্রদর্শনের সুযোগ পেলেন ১৪ টি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান

ছবি সংগৃহীত

পাট ও পাটজাত পণ্যের ক্ষুদ্র উদ্যোক্তা খালেদা সুলতানা যখন কথা বলছিলেন, তখন খুশিতে তার চোখ-মুখ ঝলমল করছিল। বললেন, ‘আমাদের তৈরি পাটের পণ্য নিউইয়র্কে যাবে। এটি আমাদের জন্য দারুণ একটি সুযোগ। সেখানে সরাসরি মেলায় উপস্থিত থাকব। এক অন্য রকম মুহূর্ত হবে আমাদের জন্য।’ শুধু খালেদা নন, অনেক ত্যাগ আর কষ্টে স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে পৌঁছানোর কথা শোনালেন ক্ষুদ্র উদ্যোক্তা প্রতিমা চক্রবর্তী, সামিউন নাহার, হাকিম আলী সরদার। তারা জানালেন নিজেদের অভিজ্ঞতার কথা, লড়াই আর সংগ্রামের গল্প। সবার কণ্ঠে একই সুর, পাট ও প্রাকৃতিক আঁশ জাতীয় পণ্যের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের কাছে পরিচিত করে তোলা। কিছুদিনের মধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাচ্ছে বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের তৈরি পাট ও প্রাকৃতিক আঁশ থেকে উৎপাদিত পণ্য। আগামী ৫ থেকে ৮ ফেব্রুয়ারি নিউইয়র্ক সিটিতে ‘এনওয়াই নাও উইন্টার শো’ নামে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ১৪টি প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য প্রদর্শন করা হবে। এতে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসআইডি), কানাডার ট্রেড ফ্যাসিলিটেশন অফিস (টিএফও) এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন, বাংলাদেশ।

এ বিষয়ে গণমাধ্যমকে বিস্তারিত অবহিত করতে গতকাল বুধবার রাজধানীর গুলশান-২-এর একটি হোটেলে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মফিজুর রহমান, ইউএসএআইডির ইকোনমিক গ্রোথ অফিসের ভারপ্রাপ্ত অফিস পরিচালক জোসেফ লিজার্ড, ফিড দ্য ফিউচার বাংলাদেশ হর্টিকালচার অ্যাকটিভিটির উপদেষ্টা আনোয়ার ফারুকসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা ক্ষুদ্র উদ্যোক্তারা।

তবে আমিন্ত্রত অতিথিদের অনেকের কণ্ঠে দুঃখবোধও ঝরেছে। তারা বলেন, একসময় পাটকে বলা হতো বাংলাদেশের সোনালি আঁশ। কিন্তু এখন আর পাটকে সোনালি আঁশ বলে না। উদ্যোক্তারা বললেন, পাটের সেই সুসময়টি তারা আবারও দেখতে চান। দেখাতে চান বিশ্ববাসীকে।

এই উদ্যোগের সহযোগীরা বলেন, পাটজাত পণ্য পরিবেশবান্ধব ও আন্তর্জাতিক বাজারে এর চাহিদা ক্রমবর্ধমান। বাংলাদেশে প্রচুর পাট উৎপাদন হলেও পাটজাত পণ্য প্রস্তুতকারকদের মধ্যে বৈশ্বিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকতে প্রয়োজনীয় জ্ঞান ও এর প্রয়োগের কিছুটা ঘাটতি রয়েছে। একই সঙ্গে পাটের উৎপাদনও কমছে। ফলে অনেক এসএমই উদ্যোক্তা পাটভিত্তিক পণ্য উৎপাদন করলেও বিশ্ববাজারে তাদের প্রবেশাধিকার সীমিত। বাংলাদেশ হর্টিকালচার অ্যাকটিভিটির এই উদ্যোগের মাধ্যমে স্থানীয় এসএমই প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাজার উপযোগী পণ্য দেখার, এ-সম্পর্কে শেখার এবং পণ্যের ডিজাইন করা ছাড়াও আন্তর্জাতিক প্ল্যাটফরমে বাংলাদেশি পণ্য প্রদর্শনের সুযোগ পাবেন। এটি হবে বাংলাদেশের জন্য একটি বড় পাওয়া।

কানাডার হাইকমিশনার লিলি নিকোলস বলেন, ‘বাংলাদেশ এখন উন্নতির দিকে যাচ্ছে। এ দেশের পার্টের তৈরি পণ্য যুক্তরাষ্ট্রে যাচ্ছে। এটি এ দেশের অর্থনীতিতে একটি নতুন মাত্রা যোগ করছে। বহির্বিশ্বে বাংলাদেশকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে এটি ভূমিকা রাখবে এবং এটি একটি চমৎকার সুযোগ বলে মনে করি।’ তিনি আরও বলেন, ‘কানাডা ও যুক্তরাষ্ট্রের সরকার বাংলাদেশের সঙ্গে একযোগে এই আয়োজনে সহযোগিতা করছে। এর অংশীদার হতে পেরে আমরা গর্বিত।’

এসএমই ফাউন্ডেশনের এমডি মফিজুর রহমান বলেন, ‘এটি একটি নতুন যাত্রার শুরু। এই উদ্যোগের অংশ হতে পেরে আমরা খুবই খুশি। আমার মনে হয়, এটি বাংলাদেশের ভিতকে আরও সবল করবে এবং এ দেশকে আরও ভালো অবস্থানে নিয়ে যাবে। এ দেশের পরিচিতি বাড়াবে। আমাদের এসএমই প্রতিষ্ঠানগুলোকে বিশ্বব্যাপী এ রকম ট্রেড শোতে আমরা দেখতে চাই। এ জন্য সর্বোচ্চ সহযোগিতা করা হবে।’

জোসেফ লিজার্ড বলেন, ‘বাংলাদেশের তৈরি পাটপণ্য যুক্তরাষ্ট্র ও কানাডায় যাচ্ছে এটি একটি ভালো উদ্যোগ। এই উদ্যোগ বাংলাদেশের বাজারব্যবস্থাকে আরও সুসংহত করবে বলে আমি বিশ্বাস করি। আমি আশা করি, এই উদ্যোগের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।’

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, ফিড দ্য ফিউচার বাংলাদেশ হর্টিকালচার অ্যাকটিভিটি, কানাডার টিএফও ও এসএমই ফাউন্ডেশন বাংলাদেশ যৌথভাবে আয়োজিত ‘কানাডিয়ান অ্যান্ড ইন্টারন্যাশনাল মার্কেট অ্যাকসেস ফর দ্য এসএমই’ শীর্ষক তিন দিনব্যাপী রপ্তানি প্রস্তুতি কর্মশালার মাধ্যমে এই উদ্যোগের সূত্রপাত। পাটজাত পণ্য খাতের ৩৪টি এসএমই প্রতিষ্ঠান এই কর্মশালায় অংশ গ্রহণ করে। এর মধ্যে ১৪টিকে নিউইয়র্কে শীতকালীন বাণিজ্য প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হয়েছে। এগুলো হলো এসিক্স ইন্টারন্যাশনাল, আদর্শলিপি, ডিজাইন বাই রুবিনা, গোল্ডেন জুট প্রোডাক্ট,জারমার্টজ লিমিটেড,জুট ল্যান্ড বাংলাদেশ, জুট মার্ট অ্যান্ড ক্রাফট, জুট মার্ট ইন্টারন্যাশনাল, কারুযোগ, প্রকৃতি, সামিস ওয়ার্ল্ড, সুতার কাব্য লিমিটেড, দ্য জুট ফাইবার বিডি এবং তুলিকা ইকো। নিউইয়র্কের মেলায় এসব প্রতিষ্ঠানের তৈরি পাটের হ্যান্ড ব্যাগ, ম্যাট, অন্যান্য ফ্যাশন পণ্যসহ বাড়ির সাজসজ্জা ও উপহারসামগ্রী প্রদর্শন করা হবে।

যে ১৪টি প্রতিষ্ঠান নিউইয়র্কের মেলায় অংশ নিতে যাচ্ছে, তাদের কয়েকটি গতকাল অনুষ্ঠানে উপস্থিত ছিল।

সামিস ওয়ার্ল্ডের স্বত্বাধিকারী সামিউন নাহার বলেন, ‘বাংলাদেশের পাটজাত পণ্যকে পরিচিত করতে আমাদের অফুরান চেষ্টা থাকবে। এ ধরনের সুযোগ আমাদের জন্য বিশাল প্রাপ্তি।’ জুট মার্ট অ্যান্ড ক্রাফটের প্রধান নির্বাহী খালেদা সুলতানা বলেন, ‘সহযোগীদের কাছে আমাদের অনুরোধ থাকবে, এই উদ্যোগ যেন শুধু এ বছরের মধ্যে সীমাবদ্ধ না থাকে। আমরা প্রতি বছরই যেন দেশের এই পণ্যকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে পারি।’ গোল্ডেন জুট প্রডাক্টের স্বত্বাধিকারী হাকিম আলী সরদার বলেন, ‘দীর্ঘ পথ পাড়ি দিয়ে, অনেক কষ্ট করে এ পর্যন্ত এসেছি। এখন আমার প্রতিষ্ঠানে অসংখ্য মানুষ কাজ করে। এখন আমরা যুক্তরাষ্ট্রে প্রদর্শনের সুযোগ পেয়েছি। এটি অবশ্যই গর্বের।’ জুট ল্যান্ড বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক প্রতিমা চক্রবর্তী বলেন, ‘এটি আমাদের জন্য হবে একটি বিরল মুহূর্ত। বাংলাদেশের পাটশিল্পকে আমরা তুলে ধরতে চাই।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

খরতাপে পুড়ছে দেশ। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি। তিনদিনের হিট এ্যালার্ট জারি। তাপ প্রবাহের মধ্যে ৭ দিন স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবক ঐক্য ফোরামের।
রাজধানীতে বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙ্গে ঢুকে গেছে বেপোরোয়া বাস। প্রকৌশলী নিহত।
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সওদাগর সভাপতি, ডিপজল সাধারণ সম্পাদক নির্বাচিত।
ইরানের পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে ইসরাইলের ড্রোন হামলা। আকাশেই ধ্বংস। ৬ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক।
কেএল রাহুলের অধিনায়কোচিত ইনিংসে আইপিএলের ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়েছে লক্ষনৌ সুপার জায়ান্ট।