ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সিএসই-৩০ সূচকে নতুন ৮ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫০, ২৩ জুন ২০২২

সিএসই-৩০ সূচকে নতুন ৮ কোম্পানি

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ সূচক সমন্বয় করা হয়েছে। এতে নতুন করে ৮টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে। তালিকা থেকে বাদ পড়েছে সমান সংখ্যক কোম্পানি।

বুধবার সিএসই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৩০ জুন থেকে এই সূচক কার্যকর হবে।

নতুন যুক্ত কোম্পানিগুলো হলো- ব্যাংক এশিয়া, বারাকা পতেঙ্গা পাওয়ার, বিএসআরএম স্টিলস, কনফিডেন্স সিমেন্ট, লিনডে বাংলাদেশ, মতিন স্পিনিং মিলস, পাওয়ার গ্রিড এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস।

সূচক থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো: আমরা নেটওয়ার্কস, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, আমান ফিড, বিবিএস ক্যাবলস, এসকোয়ার নিট কম্পোজিট, কেপিসিএল, সন্ধানী লাইফ ইন্সুরেন্স এবং সিঙ্গার বাংলাদেশ।

সূচকে আগে থেকে আছে: বিএসআরএম লিমিটেড, ঢাকা ব্যাংক, ডোরিন পাওয়ার, ইস্টার্ন ব্যাংক, ইস্টার্ন হাউজিং, গ্রিন ডেলটা ইন্সুরেন্স, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা ব্যাংক, যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পদ্মা অয়েল, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, একমি ল্যাবরেটরিজ, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, তিতাস গ্যাস এবং উত্তরা ব্যাংক।

সিএসই-৩০ সূচকে অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর মূলধন মোট বাজার মূলধনের ১৭ দশমি ৫৩ শতাংশ এবং এবং ফ্রি-ফোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৩ দশমিক ০৬ শতাংশ।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন