ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

১৬ লাখ ব্যবহারকারীকে জরিমানা দিল ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৮, ২৯ মে ২০২২

১৬ লাখ ব্যবহারকারীকে জরিমানা দিল ফেসবুক

অনুমতি না নিয়ে ১৬ লাখ ব্যবহারকারীর মুখের ডিজিটাল স্ক্যান ছবি সংগ্রহ করেছিল বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। কিন্তু ব্যবহারীদের অনুমতি না নেওয়ার দায়ে ক্ষতিপূরণ হিসেবে তাদের প্রত্যেককে ৩৯৭ ডলার করে ক্ষতিপূরণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়েসে ঘটেছে এই ঘটনা। ২০২০ সালে ইলিনয়েসের আদালতে করা একটি মামলার ক্ষতিপূরণ হিসেবে ফেসবুকের সেটেলমেন্ট তহবিল থেকে ব্যবহারকারীদের এই অর্থ দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের মুখের ছবির ডিজিটাল ইমেজ সংরক্ষণের অভিযোগে ইলিনয়েসে ১৬ লাখ বাসিন্দা বাদি হয়ে ফেসবুকের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। মামলা পরিচালনার জন্য উকিলদের পারিশ্রমিক বাবদ ইতোমধ্যে ৯ কোটি ৭৫ লাখ ডলারও খরচ করেছেন বাদিপক্ষ। নিজেদের মধ্যে চাঁদা তুলে এই পারিশ্রমিক পরিশোধ করেছেন তারা।

তবে সংবাদ মাধ্যমটি বলেছে, ফেসবুকের বিরুদ্ধে এই অভিযোগ নতুন নয়। এর আগে একই অভিযোগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল জজ আদালতে ফেসবুকের বিরুদ্ধে মামলা হয়েছিল এবং সেই মামলায় হেরে গিয়ে ৬৫ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

পাশাপাশি ১০০ কোটিরও বেশি ব্যবহারকারীর ডিজিটাল ছবি মুছে ফেলার প্রতিশ্রুতিও দিতে হয়েছিল বিশ্বের বৃহত্তম এই সামাজিক যোগাযোগমাধ্যম কর্তৃপক্ষকে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৬ দিনের সরকারি সফরে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা।
খরতাপ, অসহ্য গরম থেকে বাঁচতে জেলায় জেলায় ইসতিসকার নামাজ। বৃষ্টির জন্য কাঁদছেন, লাখো মানুষ।
আগামী এক সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা খুব কম। গরম আরও বাড়বে- বার্তা আবহাওয়া অধিদপ্তরের।
আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগের ফলে মামলার জট কমবে- অ্যাটর্নি জেনারেল।
অতিরিক্ত তাপ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের আড়াই’শ কোটি কর্মজীবি মানুষ নিয়ে উদ্বেগ জাতিসংঘের।
উত্তর আফ্রিকা থেকে ভূমধ্যসাগর হয়ে উড়ে আসা সাহারা মরুভূমির ধুলিঝড়ে ঢেকে কমলা রংয়ে রূপ নিয়েছে গ্রিসের আকাশ। চব্বিশ ঘন্টায় ২৫টি দাবানল।
সিকান্দার রাজাকে অধিনায়ক করে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে।