ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

শনিবার থেকে ঢাকায় দুই দিনব্যাপী কোরিয়ান পণ্য মেলা শুরু

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

শনিবার থেকে ঢাকায় দুই দিনব্যাপী কোরিয়ান পণ্য মেলা শুরু

দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনীতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ঢাকায় শুরু হচ্ছে ‘শোকেস কোরিয়া-২০২৩’ শীর্ষক দুই দিনব্যাপী পণ্য মেলা। এ মেলার আয়োজন করেছে কোরিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজ (কেবিসিসিআই) ও এবং কোরিয়া কমিউনিটি বাংলাদেশ।

আগামী ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে এ মেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন কুরিয়ার রাষ্ট্রদূত এইচ ই লি জং কিয়ান। অনুষ্ঠানের সঞ্চালনা করেন কেবিসিসিআই-এর উপদেষ্টা শাহাবুদ্দিন খান।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছেন, দুই দিনের এ মেলায় কুরিয়ান সংস্কৃতি ও খাবার তুলে ধরা হবে। মেলায় কোরিয়ার ৪০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এসব প্রতিষ্ঠানে কুরিয়ায় উৎপাদিত সামগ্রী উপস্থাপন করা হবে। মেলার বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে কোরিয়ায় উৎপাদিত বিশেষ ধরনের কার।

এছাড়াও এ মেলায় থাকবে কোরিয়ান মেশিনারিজ, টেক্সটাইল সামগ্রী, অটোমাবাইলস, ক্যামিকেল, কসমেটিকস, বিশ্বখ্যাত ইলেক্টনিক্স উৎপাদনকারী কোম্পানি এসজির বিভিন্ন পণ্য, স্যামস্যাংগসহ কোরিয়া উৎপাদিত বিভিন্ন সামগ্রী। বাংলাদেশে অ্যাজেন্ট নেই এমন বেশ কিছু কোরিয়ান কোম্পানি মেলায় অংশ গ্রহণ করবে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ কোরিয়া থেকে বছরে ১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারর সমমূল্যেরে পণ্য ও সামগ্রী আমদানি করে। বিপরীতে বাংলাদেশ থেকে বছরে প্রায় ১ মিলিয়ন ডলারের মত পণ্য রপ্তানি হয় কোরিয়ায়।

দুইদিনের এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্য উপদেষ্টা সালমান ফজলুর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব চেম্বার অব কমার্স ইন্ডাস্টিজ (এফবিসিসিআই)-এর প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিনসহ বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন চেম্বারের সদস্যরা।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

নানা কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা।
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে আরও ৭০ জন বিজিপি সদস্য বাংলাদেশ আশ্রয় নিয়েছে।
ভারী বৃষ্টিপাতে সংযুক্ত আরব আমিরাতের প্রধান মহাসড়কগুলো প্লাবিত। প্রচণ্ড বাতাসে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচলেও ব্যাহত।
ভারতের ছত্তিশগড়ে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত।
বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ হলেন পাকিস্তানের মুশতাক আহমেদ। চুক্তি টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।
আইপিএলে জস বাটলারের সেঞ্চুরিতে কোলকাতাকে ২ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রাজস্থান।