ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

মেডিকেল ভর্তির ফল প্রকাশ, প্রথম রাফসান জামান

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ১২ মার্চ ২০২৩

মেডিকেল ভর্তির ফল প্রকাশ, প্রথম রাফসান জামান

ছবি সংগৃহীত

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ।

এর মধ্যে ছেলে ২০ হাজার ৮১৩ জন ও মেয়ে ২৮ হাজার ৩৮১ জন। ২০২১-২২ শিক্ষাবর্ষে উত্তীর্ণ ছেলে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩৪ হাজার ৮৩৩ ও মেয়ে ৪৪ হাজার ৫০৪।

এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩৫ হাজার ৮১৩ শিক্ষার্থী। সর্বোচ্চ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের পরীক্ষার্থী রাফসান জামান।

যেভাবে জানা যাবে ফলাফল

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট https://result.dghs.gov.bd/mbbs ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট https://dgme.portal.gov.bd/ থেকে ফলাফল জানা যাবে। এছাড়া, এসএমএস মাধ্যমে ফল পাবেন শিক্ষার্থীরা। আবেদন করার সময় দেওয়া মোবাইল নম্বরে ফলাফল পাওয়া যাবে।

আজ রোববার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ফলাফল ঘোষণা করেন।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নির্দেশনা অনুযায়ী গত ১০ মার্চ ১০টা থেকে ১১টা পর্যন্ত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজের ৫৭টি কেন্দ্রে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে ২০০ নম্বর ভিত্তিতে মোট ৩০০ নম্বরের পরীক্ষা নেয়।

২০২১-২২ শিক্ষাবর্ষে মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন আবেদন করেছিলেন। এর মধ্যে ছেলে ৬৭ হাজার ৫৮০ ও মেয়ে ৭৬ হাজার ৩৩৫ জন। এবার আবেদন করেছিলেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন। এর মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ জন ও ৭৪ হাজার ৯৫৩ জন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন