ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

হৃদরোগের ঝুঁকিতে প্রতি ৫ জনে একজন, আক্রান্ত হচ্ছেন তরুণ-তরুণীরাও

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৪, ২৯ সেপ্টেম্বর ২০২৩

হৃদরোগের ঝুঁকিতে প্রতি ৫ জনে একজন, আক্রান্ত হচ্ছেন তরুণ-তরুণীরাও

ফাইল ছবি

দেশে হৃদরোগের ঝুঁকিতে আছেন প্রতি পাঁচ জনে একজন। আক্রান্ত হচ্ছেন কমবয়সী তরুণ-তরুণীরাও। ফাস্ট ফুডসহ চর্বিজাতীয় খাবার বারোটা বাজাচ্ছে হৃদযন্ত্রের। তাই সুষম খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 

চিকেন ফ্রাই, বার্গারের মতো মুখরোচক ফাস্ট ফুডে আসক্ত এখনকার বেশিরভাগ তরুণ। অথচ এসব খাবারই ডেকে আনছে মৃত্যু। কেউ জেনে আবার কেউ না জেনে প্রতিনিয়ত পা দিচ্ছেন এই ফাঁদে।

এমনই এক তরুণ বলেন, চার দিকে এতো এতো ফাস্ট ফুড কিন্তু আমরা বিকল্প কোনো কিছু পাচ্ছি না। যা কারণে আমরা বাধ্য হয়ে এসব খেতে হচ্ছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জার্নালের রিপোর্ট বলছে, প্রতি সপ্তাহে একবার নিয়মিতভাবে যারা ফাস্ট ফুড খায়, হৃদরোগে আক্রান্ত হয়ে তাদের মৃত্যুঝুঁকি অন্যদের চেয়ে ২০% বেশি। সপ্তাহে দুই বা তিনবার খেলে এই হার ৫০%। আর সপ্তাহে চার বা তার চেয়ে বেশিবার ফাস্ট ফুড খেলে মৃত্যুঝুঁকি ৮০ শতাংশের বেশি।

হৃদরোগ থেকে রেহাই পেতে, অনিয়ন্ত্রিত জীবনযাপন পরিহারের পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আশরাফুল হক সিয়াম বলেন, ধূমপান, খাদ্যাভাস, ব্যায়াম না করা, ডায়াবেটিস, জাঙ্ক ফুড খাওয়া, ফাস্ট ফুড এবং মশলাযুক্ত খাবার খাওয়া এগুলো হচ্ছে মূল কারণ। এ ছাড়া চর্বি জাতীয় খাবার ও রেড মিডও ক্ষতির অন্যতম কারণ।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের তথ্যমতে, বাংলাদেশে বছরে প্রায় ৬ হাজার মানুষ হৃদরোগে মারা যায়। এর মধ্যে বড় অংশই বয়সে তরুণ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন