ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

তিন মাসে কৃষি খাতে সাড়ে ৬ হাজার কোটি টাকার ঋণ বিতরণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৯, ২৬ অক্টোবর ২০২২

তিন মাসে কৃষি খাতে সাড়ে ৬ হাজার কোটি টাকার ঋণ বিতরণ

ব্যাংকগুলো চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) কৃষি ও পল­ীঋণ খাতে ৬ হাজার ৫৮৪ কোটি ৩৭ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার ২১ দশমিক ৩০ শতাংশ। ঋণ বিতরণের এই পরিমাণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২৬.৩৭ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাসে (জুলাই) দেশে কৃষিঋণ বিতরণ হয়েছে ১ হাজার ৬৬৪ কোটি টাকা। আর দ্বিতীয় মাসে (আগস্ট) বিতরণ হয়েছে ২ হাজার ১৭৩ কোটি টাকা। এছাড়া চলতি হিসাব বছরের তৃতীয় মাসে (সেপ্টেম্বরে) কৃষিঋণ বিতরণ হয়েছে ২ হাজার ৭৪৭ কোটি টাকা। আর গত বছরের প্রথম তিন মাসে কৃষি ও পল­ী ঋণ বিতরণ হয়েছিলো ৫ হাজার ২১০ কোটি টাকা। সে হিসেবে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এবার ঋণ বিতরণ বেড়েছে ১ হাজার ৩৭৪ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলেন, বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি কৃষি। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির মধ্যে কৃষির গুরুত্ব ব্যাপকভাবে পরিলক্ষিত হচ্ছে। বাংলাদেশ ব্যাংক কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে সর্বদা সচেষ্ট রয়েছে। এসব কারণে চলতি অর্থবছরে কৃষি খাতে ঋণের পরিমাণ বাড়ানো হয়েছে। এতে অর্থবছরের প্রথম তিন মাসে ঋণ বিতরণ বেড়েছে। এর পরিমাণ সামনের দিনগুলোতে আরও বাড়বে।

জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষি খাতে ব্যাংকগুলোর ৩০ হাজার ৯১১ কোটি টাকার ঋণ বিতরণ করার ল্যমাত্রা রয়েছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ১১ হাজার ৭৫৮ কোটি এবং বেসরকারি ব্যাংকগুলোর ১৯ হাজার ১৫৩ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর আগে গত ২০২১-২২ অর্থবছরে কৃষিঋণের লক্ষ্যমাত্রা ছিলো ২৮ হাজার ৩৯১ কোটি টাকা। সে হিসেবে গত অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেশি এবার ঋণ বিতরণ করবে ব্যাংকগুলো।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ২ হাজার ৩৫৫ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ২০ দশমিক ০৪ ভাগ। বেসরকারি ব্যাংকগুলো কৃষি ও পল­ীঋণ খাতে ঋণ বিতরণ করেছে ৪ হাজার ২২৮ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ২২ দশমিক ০৮ শতাংশ।

আরও জানা যায়, চলতি (২০২২-২৩) অর্থবছরের প্রথম তিন মাসে ৭ হাজার ৭৬ কোটি টাকার ঋণ শোধ করেছেন কৃষকরা। গত বছরের একই সময়ে আদায় হয়েছিলো ৫ হাজার ৫৮৬ কোটি টাকা। সে তুলনায় আদায় বেড়েছে ১ হাজার ৪৯০ কোটি টাকা। গত বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে বিতরণ করা হয়েছে ৫ হাজার ২১০ কোটি টাকা।

এদিকে বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের স্থিতি বা পরিমাণ ৫০ হাজার ২৪৬ কোটি টাকা। যার মধ্যে সেপ্টেম্বর পর্যন্ত কৃষি খাতে খেলাপি ঋণ ৩ হাজার ৯৮৫ কোটি ৭৩ লাখ টাকা, যা মোট ঋণের ৭ দশমিক শূন্য ৯৩ শতাংশ।

কৃষিঋণের মধ্যে শস্য ও নন-ফার্ম খাতে ঋণ দেয়া হয়। চলতি অর্থবছরে এ খাতের ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। এর মধ্যে প্রথম তিন মাসে শস্যে ঋণ বিতরণ করা হয়েছে ৫ হাজার ৪৮৩ কোটি ৯৩ লাখ টাকা । এছাড়া নন-ফার্মে ১ হাজার ১০০ কোটি ৪৪ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার ২১ দশমিক ৩০ শতাংশ।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৬ দিনের সরকারি সফরে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা।
খরতাপ, অসহ্য গরম থেকে বাঁচতে জেলায় জেলায় ইসতিসকার নামাজ। বৃষ্টির জন্য কাঁদছেন, লাখো মানুষ।
আগামী এক সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা খুব কম। গরম আরও বাড়বে- বার্তা আবহাওয়া অধিদপ্তরের।
আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগের ফলে মামলার জট কমবে- অ্যাটর্নি জেনারেল।
অতিরিক্ত তাপ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের আড়াই’শ কোটি কর্মজীবি মানুষ নিয়ে উদ্বেগ জাতিসংঘের।
উত্তর আফ্রিকা থেকে ভূমধ্যসাগর হয়ে উড়ে আসা সাহারা মরুভূমির ধুলিঝড়ে ঢেকে কমলা রংয়ে রূপ নিয়েছে গ্রিসের আকাশ। চব্বিশ ঘন্টায় ২৫টি দাবানল।
সিকান্দার রাজাকে অধিনায়ক করে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে।