ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সংকটে উন্নয়নশীল দেশকে বৈশ্বিক সহায়তার আহ্বান প্রধানমন্ত্রীর

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৭:১৮, ২৩ জানুয়ারি ২০২৩

সংকটে উন্নয়নশীল দেশকে বৈশ্বিক সহায়তার আহ্বান প্রধানমন্ত্রীর

ছবি সংগৃহীত

করোনা মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট সঙ্কট কাটিয়ে উঠতে বাংলাদেশের দেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করতে বিশ্বব্যাংক এবং অন্য আন্তর্জাতিক সংস্থার প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৩ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস্) অ্যাক্সেল ভন ট্রটসেনবার্গ সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আহবান জানান। 

এ সময় প্রধানমন্ত্রী জানান, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকায় সরকার বিগত ১৪ বছরে বাংলাদেশের দ্রুত উন্নয়ন করতে পেরেছে। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন অনুযায়ী দেশবাসীকে একটি সুন্দর ও উন্নত জীবন দিতে সরকার অক্লান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারির আগে বাংলাদেশ জিডিপিতে ক্রমাগত আট শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন অব্যাহত ছিল। কিন্তু কোভিড এবং যুদ্ধের কারণে জ্বালানি তেল, খাদ্যসামগ্রী ও পরিবহন ব্যয় আকাশচুম্বী হওয়ায় উন্নয়নশীল দেশগুলো সমস্যায় পড়েছে। মহামারি থেকে বেরিয়ে আসার পর, জিডিপি প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে এবং বাংলাদেশের উন্নয়নে বাধা সৃষ্টি করেছে যা এখন পুনরুদ্ধার করা হচ্ছে।

এদিকে বিশ্বব্যাংকের এমডি বাংলাদেশের উন্নয়নকে ‘অবিশ্বাস্য’ হিসেবে উল্লেখ করে বলেছেন, উন্নয়নের ধারায় সংস্থাটি ঢাকার পাশে থাকবে।

তিনি শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশে তার সফরে প্রধান উদ্দেশ্য হলো বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করা।

এসময় প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে উদ্ভূত চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে তার সরকার কী করছে তা সংক্ষেপে বর্ণনা করেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম. তোফাজ্জল হোসেন মিয়া ও অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।