ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আজও শতাধিক করোনা রোগী শনাক্ত

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২০:৫০, ৩০ মে ২০২৩

আজও শতাধিক করোনা রোগী শনাক্ত

ফাইল ছবি

আগের ২৪ ঘণ্টার তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা কিছুটা কমেছে। যদিও এই সংখ্যা ১০০-এর বেশি। সেই সঙ্গে আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হারও বেড়েছে। তবে এ সময়ে কারও মৃত্যু হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর মঙ্গলবার জানিয়ে, গত ২৪ ঘণ্টায় (২৯ মে সকাল ৮টা থেকে ৩০ মে সকাল ৮টা) করোনা রোগী শনাক্ত হয়েছেন ১১৪ জন। যা আগের ২৪ ঘণ্টায় ছিল ১৫৯ জন। এর মাধ্যমে গত সাত মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়। এর আগে গত বছরের ২৬ অক্টোবর একদিনে ১৯৬ জন শনাক্ত হওয়ার কথা জানায় অধিদপ্তর।

অধিদপ্তরের তথ্যানুযায়ী, নতুন ১১৪ জনকে নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনায় শনাক্ত হলেন ২০ লাখ ৩৯ হাজার ২৪৪ জন। তবে দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ৬৩ দিন ধরে কোনো মৃত্যু নেই। এর আগে গত ২৮ মার্চ একজনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। সে হিসাবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪৪৬ জনের।

অধিদপ্তর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে এক হাজার ৮২৬টি। আর তাতে রোগী শনাক্তের হার ৬ দশমিক ২৪ শতাংশ। আগের দিন যা ছিল ৫ দশমিক ১৩ শতাংশ।

দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৩ দশমিক ২২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৮ দশমিক ৩৮ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১ দশমিক ৪৪ শতাংশ।

অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় যে ১১৪ জন শনাক্ত হয়েছেন, তাদের মধ্যে ঢাকা মহানগরীতে শনাক্ত হয়েছেন ১০৮ জন। আর বাকিদের মধ্যে সিলেটে দুইজন এবং নারায়ণগঞ্জ, জামালপুর, রাজশাহী ও রংপুরে একজন করে শনাক্ত হয়েছেন।

দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্ত হওয়ার কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চে করোনায় আক্রান্ত হয়ে প্রথম রোগীর মৃত্যুর কথাও জানায় প্রতিষ্ঠানটি।

করোনার বিভিন্ন ভ্যারিয়েন্টের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের তাণ্ডবে দেশে ২০২২ সালের ২৮ জুলাই রেকর্ড ১৬ হাজার ২৩০ জন রোগী শনাক্ত হন। আর ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর দেয়া হয়। যা দেশে মহামারিতে একদিনে সর্বোচ্চ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন