ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

টেকনোক্র্যাট তিন মন্ত্রীর পদত্যাগ

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৪, ২০ নভেম্বর ২০২৩

টেকনোক্র্যাট তিন মন্ত্রীর পদত্যাগ

মন্ত্রিসভার টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) মন্ত্রী-প্রতিমন্ত্রীরা পদত্যাগপত্র জমা দিয়েছেন। একইসঙ্গে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টারাও।

রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগে তারা পদত্যাগপত্র জমা দেন। তারা হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় গতবারের মতো এবারও টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া মন্ত্রীরা পদত্যাগ করলেন। এদের মধ্যে দুইজন মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করলে তারা মন্ত্রী পরিষদ বিভাগে জেনে নেওয়ার কথা বলেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় টেকনোক্র্যাট দুই মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর সাতজন উপদেষ্টাকে পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ চিঠি দিয়েছিল। এরপর বিকেলে তারা পদত্যাগপত্র জমা দেন।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কেউ আনুষ্ঠানিকভাবে কোনো কিছু বলেননি।  সন্ধ্যা ৭টার দিকে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তারা কিছু জানাননি।

তিনজনের পদত্যাগপত্র গৃহীত হলে মন্ত্রিসভায় মন্ত্রীদের সংখ্যা দাঁড়াবে ২৩, প্রতিমন্ত্রী ১৮ জন ও উপমন্ত্রী তিন জন।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণ করা হবে।

উলে­খ্য, ২০১৮ সালের নির্বাচনের আগেও টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগ করেন। তবে ওই সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টারা পদত্যাগ করেননি। এরআগে, ২০১৪ সালের নির্বাচনের আগে মন্ত্রিসভা ছোট করা হয়। তখন ৩০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী মন্ত্রী পদত্যাগ করলে ২৯ সদস্যের মন্ত্রিসভা গঠন করেন শেখ হাসিনা।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন