ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এমভি আব্দুল­াহ’র নাবিকদের উদ্ধারে অভিযান চালানো হবে

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৮, ১৯ মার্চ ২০২৪

এমভি আব্দুল­াহ’র নাবিকদের উদ্ধারে অভিযান চালানো হবে

ছিনতাই হওয়া বাংলাদেশি বাণিজ্যিক জাহাজ এমভি আব্দুল­াহ এবং এর মধ্যে থাকা ২৩ নাবিককে উদ্ধারে অভিযান চালানো হবে। এ বিষয়ে ইতোমধ্যে সোমালিয়ার পুলিশ এবং আন্তর্জাতিক নৌবাহিনীর একটি সম্মিলিত দল প্রস্তুতি শুরু করেছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স এ বিষয়ে একটি সংবাদ প্রকাশ করেছে।

গত শনিবার মাল্টার পতাকাবাহী একটি জাহাজে অভিযান চালিয়ে নাবিকদের উদ্ধার ও জলদস্যুদের গ্রেপ্তারের ঘটনায় উজ্জীবিত হয়ে এমভি আব্দুল­াহর নাবিকদের উদ্ধারে অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আন্তর্জাতিক নৌবাহিনীর একটি সম্মিলিত দল প্রথমে এ অভিযানের পরিকল্পনা করে। এ খবর জেনে সোমালিয়ার পুন্টল্যান্ড অঞ্চলের পুলিশ এ অভিযানে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয়।

এমভি আবদুল­াহকে গত সপ্তাহে সোমালিয়ার উপকূলে ছিনতাই করা হয়। জাহাজটি মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিল।  পথে ২৩ নাবিক ও ক্রুসহ জাহাজটিকে আটক করে সোমালিয়ান জলদস্যুরা। এরপর তাদের জিম্মি করে জলদস্যুরা জাহাজটিকে নিজেদের নিয়ন্ত্রিত জলসীমায় নিয়ে গেছে।

প্রায় এক দশক শান্ত থাকার পর এটি সোমালি জলদস্যুদের দ্বারা গত নভেম্বর থেকে ২০ টিরও বেশি জাহাজ ছিনতাই চেষ্টার সর্বশেষ ঘটনা।

এর আগে গত শনিবার ভারতীয় নৌবাহিনী আরেকটি পণ্যবাহী জাহাজ উদ্ধার করেছে। মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের ওই জাহাজটিকে গত ডিসেম্বরে ছিনতাই করা হয়েছিল। অভিযানে ভারতীয় কমান্ডোরা জাহাজে জিম্মি হয়ে থাকা ১৭ নাবিক ও ক্রুকে মুক্ত করে। পাশাপাশি আটক করে ৩৫ জলদস্যুকে।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, সোমালিয়ার পুন্টল্যান্ড এলাকাটি অসংখ্য জলদস্যু চক্রের ঘাঁটি। আধা-স্বায়ত্তশাসিত এই অঞ্চলটির পুলিশ বাহিনী জানিয়েছে, তারা উচ্চ সতর্কতায় রয়েছে এবং এমভি আবদুল­াহকে জব্দ করা জলদস্যুদের বিরুদ্ধে অভিযানে অংশ নিতে প্রস্তুতি নিয়েছে।

একটি বিবৃতিতে পুন্টল্যান্ড পুলিশ বলেছে, ‘আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের পরিকল্পনা করছে—এমন রিপোর্ট পাওয়ার পর পুন্টল্যান্ড পুলিশ বাহিনীও প্রস্তুত রয়েছে।’

এ বিষয়ে ভারতের নৌবাহিনীর কাছ থেকে রয়টার্স মন্তব্য চাইলে—এই বাহিনী কোনো সাড়া দেয়নি।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ইউএনএসক্যাপের সম্মেলনে যোগদান শেষে থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম ও সিলেট ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায় আজ এবং আগামীকালও থাকবে তীব্র তাপদাহ। ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আজ বন্ধ। খোলা প্রাথমিক বিদ্যালয়।
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত।
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪।
ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। টটেনহামের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে আর্সেনাল।