ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

অস্ট্রেলিয়ান চেম্বারের সঙ্গে দেখা করেছে বিজিএমইএ প্রতিনিধিদল

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩০, ২৫ জুলাই ২০২৩

অস্ট্রেলিয়ান চেম্বারের সঙ্গে দেখা করেছে বিজিএমইএ প্রতিনিধিদল

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে অস্ট্রেলিয়ান চেম্বার অব কমার্সের সঙ্গে দেখা করেছে বিজিএমইএ প্রতিনিধিদল।

সোমবার (২৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

শনিবার (২২ জুলাই) অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং অস্ট্রেলিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এসিসিআই) মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিজিএমইএ-এর পক্ষে নেতৃত্ব দেন সভাপতি ফারুক হাসান এবং এসিসিআইর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান্ড্রু ম্যাককেলার এবং ব্যবসা উন্নয়ন ও আন্তর্জাতিক বিষয়ক প্রধান ক্রিস বেমস প্রতিনিধিত্ব করেন।

তারা বিনিয়োগের সুযোগ, সম্ভাব্য অংশীদারিত্ব, যৌথ উদ্যোগ, বাণিজ্য ও বিনিয়োগের সুবিধার্থে সরকার কর্তৃক দেওয়া নীতি সহায়তাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

তারা বাণিজ্য ও বিনিয়োগের প্রতিশ্রুতিশীল ক্ষেত্রগুলো সনাক্ত করতে এবং পারস্পরিক সুবিধাগুলো কাজে লাগানোর জন্য পারস্পরিক সহযোগিতা বাড়ানোর উপায়গুলো নিয়েও আলোচনা করেন।

বৈঠকে তারা দ্বিপাক্ষিক বাণিজ্য আরও জোরদার করতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে শিল্প সংযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

তারা উভয় দেশের ব্যবসায়ীদের বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণে সহায়তা করার জন্য ব্যবসায়িক যোগাযোগ আরও ঘনিষ্ঠ করার বিষয়ে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের প্রবৃদ্ধির সম্ভাবনা, বিশেষ করে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাজারের প্রবৃদ্ধির সম্ভাবনার ওপর আলোকপাত করেন।

অস্ট্রেলিয়ার তুলা ও উলের জন্য বাংলাদেশ একটি সম্ভাবনাময় বাজার বলেও উলে­খ করেন তিনি। তিনি আরও বলেন, এছাড়াও অস্ট্রেলিয়া বাংলাদেশের অবকাঠামো, জ্বালানি, খনি ও আইসিটি খাতে বিনিয়োগের সুযোগ খুঁজতে পারে।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল­ামা সিদ্দিকীসহ বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর সহ-সভাপতি শহিদউল­াহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন এবং পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ এবং এইচএসবিসি বাংলাদেশের সিইও মাহবুবুর রহমান।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন