ঢাকা,  মঙ্গলবার  ০৫ ডিসেম্বর ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সপ্তাহ ব্যবধানে রিজার্ভ কমলো ৩০০ মিলিয়ন ডলার

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ২৩:২৪, ২৭ সেপ্টেম্বর ২০২৩

সপ্তাহ ব্যবধানে রিজার্ভ কমলো ৩০০ মিলিয়ন ডলার

ফাইল ছবি

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভে কমছেই। সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে প্রায় ৩০০ মিলিয়ন ইউএস ডলার।বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত রিজার্ভ দাঁড়ায় ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলারে। যা গত ২০ সেপ্টেম্বর ছিল ২১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। অর্থাৎ এই ছয় দিনে রিজার্ভ কমেছে ২৮ কোটি ডলার।

 

এছাড়া মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত গ্রস রিজার্ভ ছিল ২ হাজার ৭০৫ কোটি ডলার। ২০ সেপ্টেম্বর গ্রস রিজার্ভ ছিল ২ হাজার ৭৩৩ কোটি ডলার। অর্থাৎ এই ছয় দিনে রিজার্ভ কমেছে ২৮ কোটি ডলার। 

সংশ্লিষ্টরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ার কারণে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ অব্যাহতভাবে কমতে শুরু করে। সেপ্টেম্বরের প্রথম ২২ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৪৯ লাখ ডলার। নিকট অতীতে কোনো মাসে এত কম রেমিট্যান্স প্রবাহ দেখা যায়নি। যদিও গত আড়াই বছরে ২৩ লাখ ৭০ হাজার ৬৫৮ জন বাংলাদেশি নতুন করে বিদেশের শ্রমবাজারে যুক্ত হয়েছেন। 

এছাড়া সম্প্রতি বকেয়া ঋণ পরিশোধ ও আমদানি দেনা মেটানোর কারণে রিজার্ভ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ডলার দিতে হচ্ছে। এতেও রিজার্ভ কমে যাচ্ছে। 

প্রসঙ্গত চলতি বছরের জুলাইয়ে বাংলাদেশ ব্যাংক আইএমএফের ব্যালেন্স অব পেমেন্টস ও ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম৬) অনুযায়ী সরকারের মোট রিজার্ভের তথ্য ও প্রতিবেদন দিতে সম্মত হয়।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ৪১ জেলার ১৩০টি আসনে ২৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল।
জিডিপিতে বস্ত্র খাতের অবদান ১৩ শতাংশ: জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী।
কমিশনের অনুমতি ছাড়া ১০ ডিসেম্বর রাজনৈতিক সমাবেশ করতে পারবে না আওয়ামী লীগ। আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি।
ভোক্তা পর্যায়ে এলপিজি গ্যাসের দাম ২৩ টাকা বাড়িয়ে সিলিন্ডার প্রতি ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।
আল-আকসা মসজিদের ইমামের বাড়িতে ইসরায়েলি সেনাদের হামলা।
ব্যাঙ্গালুরুতে পঞ্চম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারিয়ে ৪-১ এ সিরিজ জিতেছে ভারত।
বিশ্বকাপের পর প্রথমবারের মতো আগামীকাল ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার মুখোমুখি হবে আর্জেন্টিনা।