ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

কোন পথে যাবে ঘূর্ণিঝড় রেমাল?সরাসরি বাংলাদেশ উপকূলে আঘাতের আশঙ্কা

তামহীদ খান তিশাদ

প্রকাশিত: ১৩:১৭, ২৫ মে ২০২৪

আপডেট: ১৪:০১, ২৫ মে ২০২৪

কোন পথে যাবে ঘূর্ণিঝড় রেমাল?সরাসরি বাংলাদেশ উপকূলে আঘাতের আশঙ্কা

ছবি সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আজ বিকেল নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বর্তমানে গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। এসময় দেশের সমুদ্রবন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আজ বিকেল নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এরপর দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে প্রবলবেগে আঘাত হানতে পারে ‘রিমাল’ নামক এ ঘূর্ণিঝড়টি। 

শনিবার (২৫ মে) সকালে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মনোয়ার হোসেন।

তিনি বলেন, বাংলাদেশের খেপুপাড়া এবং ভারতের কিছু অংশের ওপর দিয়ে ঘূর্নিঝড়টি প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল দুপুর নাগাদ এটি বাংলাদেশ অতিক্রম করতে পারেও বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। সেখানে এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

এর আগে, আবহাওয়া অধিদফরের পক্ষ থেকে আজ সকালে নিম্নচাপ সৃষ্টির কথা জানানো হয়। ফলে, দেশের চার সমুদ্রবন্দরে এক নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলা হয়। মাছ ধরার যানগুলোকেও গভীর সমুদ্রে না যাওয়া এবং দ্রুত উপকূলে ফেরার নির্দেশ দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কারণে উপকূলসহ দেশের বিভিন্ন স্থানে আজ থেকেই ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। সাথে থাকবে দমকা ও ঝড়ো হাওয়া। এর প্রভাবে সাগরও বর্তমানে উত্তাল রয়েছে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের জনসংযোগ পরিদপ্তরের পরিচালক মোস্তফা খান এর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশ উপকূলে আঘাত হানার আশঙ্কা পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র, পানিভবনে কন্ট্রোলরুম খোলা হয়েছে। 

কন্ট্রোল রুমে যোগাযোগের তিনটি নাম্বারও দেয়া হয়েছে। নাম্বারগুলো হলো-০২২২২২৩০০৭০, ০১৭৬৫৪০৫৫৭৬ ও ০১৫৫৯৭২৮১৫৮।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন