ঢাকা,  রোববার  ২৯ জানুয়ারি ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

১ মার্চ থেকে সরকারি চিকিৎসকরা হাসপাতালেই চেম্বার করবেন: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১৭:১৫, ২২ জানুয়ারি ২০২৩

১ মার্চ থেকে সরকারি চিকিৎসকরা হাসপাতালেই চেম্বার করবেন: স্বাস্থ্যমন্ত্রী

ফাইল ছবি

চিকিৎসকরা সরকারি যে হাসপাতালে চাকরি করছেন, তারা ওই হাসপাতালেই চেম্বার (ব্যক্তিগতভাবে রোগী দেখা) করবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, আগামী এক মার্চ থেকে পাইলট কর্মসূচির মধ্য দিয়ে এ ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ কার্যক্রম শুরু হবে।

রোববার (২২ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সরকারি হাসপাতালে নির্ধারিত সময়ের পরে চিকিৎসকরা ব্যক্তিগত চেম্বার করতে পারবেন উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা চিকিৎসকদের ভিজিটসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

মন্ত্রী বলেন, ইনস্টিটিউশনাল প্র্যাকটিস কার্যক্রম শুরু হলে রোগীরা বেশি চিকিৎসাসেবা পাবেন। চিকিৎসকদের এ বিষয়ে আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে।

পহেলা মার্চ থেকে ৫০টি উপজেলা, ২০টি জেলা এবং পাঁচটি মেডিক্যাল কলেজে এই সেবা শুরু হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে চিকিৎসকরা রোগীদের সেবা করার বেশি সুযোগ পাবেন।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কিডনি এবং লিভার ট্রান্সপ্লান্টকে স্বাস্থ্য সেবায় মাইল ফলক উল্লেখ করে মন্ত্রী বলেন, এখন থেকে বাংলাদেশের চিকিৎসা কেন্দ্র এবং চিকিৎসকরাই কিডনি আর লিভার ট্রান্সপ্লান্ট করতে পারবে, এটা করতে মানুষকে আর বিদেশ যেতে হবে না। 

কিশোরী সারা তার মরণোত্তর কিডনি ও কর্নিয়া দিয়ে মহৎ কাজ করেছেন মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর ফলে আগামীতে অনেকেই অন্যের জীবন বাঁচাতে মরণোত্তর অঙ্গ দান করতে উৎসাহী হবেন।