ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

সরকারিভাবে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার দাবি

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৬, ২৪ জুলাই ২০২৩

সরকারিভাবে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার দাবি

সরকারিভাবে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার দাবি জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। শুক্রবার (২১ জুলাই) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে এই দাবি জানান সংগঠনের নেতারা। ডেঙ্গু সমস্যাকে মহামারি ঘোষণারও দাবি জানান তারা।

সংগঠনের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট এসএমএ সবুর বলেন, ডেঙ্গুজনিত মৃত্যুর কারণে মানুষ আতঙ্কিত। ইতোমধ্যে দেশের প্রায় সব অঞ্চলে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। বিগত প্রায় ৮-১০ বছর ধরে বর্ষা মৌসুমে মশাবাহিত এই রোগের প্রকোপ বৃদ্ধি পেলেও এবারের পরিস্থিতি যেকোনো সময়ের চেয়ে অধিক বিপজ্জনক। এ অবস্থায় ডেঙ্গু সমস্যাকে মহামারি সংকট ঘোষণা দিয়ে ডেঙ্গু মোকাবিলায় সরকার যথাযথ সোচ্চার হবেন বলে আশা রেন তিনি।

তিনি বলেন, স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার। আমাদের মহান সংবিধানে জনগণের স্বাস্থ্য সেবার নিশ্চয়তার বিধান সন্নিবেশিত আছে। এখন মহামারি আকারে যেভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে, তাতে সরকারের স্বাস্থ্য বিভাগের দৈন্য ও সিটি কর্পোরেশনের উদাসীনতায় দেশবাসী হতাশ ও ক্ষুব্ধ। আমরা অনতিবিলম্বে ডেঙ্গুকে মহামারি ঘোষণার দাবি জানাচ্ছি। একইসঙ্গে ডেঙ্গু প্রতিরোধে দ্রুত ব্যবস্থা ও ডেঙ্গু চিকিৎসা ব্যয় সরকারিভাবে বহন করার উদ্যোগ নেওয়ার দাবি জানাচ্ছি।

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সম্মিলিত সামাজিক আন্দোলনের দাবি তুলে ধরেন সাধারণ সম্পাদক সালেহ আহমেদ। তিনি বলেন, জনগণের অংশগ্রহণ এবং সম্পৃক্ততা ছাড়া কোনোভাবেই মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, জনগণকে সম্পৃক্ত করে মশা নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করতে হবে এবং জনগণকে সঙ্গে নিয়ে এ আইন বাস্তবায়ন করতে হবে, স্থানীয় সরকারের প্রধান, মেয়র অথবা চেয়ারম্যানকে প্রধান করে ডেঙ্গু প্রতিরোধে কার্যকর কমিটি গঠন এবং সকল পর্যায়ের জনপ্রতিনিধি ও জনগণের অংশগ্রহণে ডেঙ্গু প্রতিরোধ ব্যবস্থাপনা করতে হবে, ওয়ার্ড পর্যায়ে কাউন্সিলর অথবা সদস্যকে প্রধান করে ডেঙ্গু প্রতিরোধে কার্যকর কমিটি গঠন এবং জনপ্রতিনিধি ও জনগণের অংশগ্রহণে ডেঙ্গু প্রতিরোধ ব্যবস্থাপনা করতে হবে, সকল হোল্ডিং নম্বরকে ভিত্তি করে ডেঙ্গু প্রতিরোধ উদ্যোগ নিতে হবে, জনগণকে স্বাস্থ্য শিা প্রদানসহ ডেঙ্গু প্রতিরোধ ও বাস্তবায়ন প্রক্রিয়ায় তাদের সম্পৃক্ত করতে হবে এবং বিনামূল্যে ওয়ার্ড পর্যায়ে ডেঙ্গু পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা করতে হবে, প্রয়োজনে ওয়ার্ড পর্যায়ে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করতে হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক জোবাইদা নাসরিন কনা, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সামসুল আলম জুলফিকার, সম্পাদকমণ্ডলীর সদস্য জুবায়ের আলম, কেন্দ্রীয় নেতা আব্দুল ওয়াহেদ, কামরানুর রশিদ তুহিন, নারী নেত্রী হেনা চৌধুরী, ছাত্রনেতা গৌতম শীল প্রমুখ।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন