ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান,ইন্ডিয়া,পাকিস্তান

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:১৯, ২২ মার্চ ২০২৩

৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান,ইন্ডিয়া,পাকিস্তান

ছবি সংগৃহীত

৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান,ইন্ডিয়া, পাকিস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াংয়েও কয়েকটি জায়গা।

ভূমিকম্পের ঘটনায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের উত্তর-পশ্চিমাংশ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৭.৭ হতে পারে বলে প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে। আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াংয়েও জোরাল ভূমিকম্প হয়।

 

 দিল্লি-সহ আশপাশের বেশ কিছু এলাকা। মঙ্গলবার রাত শোয়া ১০টা নাগাদ দেশের রাজধানী শহর এবং আশপাশের এলাকায় ভূকম্পন অনুভূত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, প্রায় ৪৫ সেকেন্ড ধরে তিন দফায় কম্পন অনুভূত হয়।

 

হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, কাশ্মীর, পঞ্জাব, রাজস্থান, হরিয়ানাতেও। জোরাল এই ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে এই শহরগুলিতে। আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েছেন সকলে। 

National Centre for Seismology-র তরফে পাওয়া খবর অনুযায়ী, এই জোরাল ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের কালাফগান অঞ্চলের ৯০ কিলোমিটার এবং ফইজাবাদের থেকে ১৩৩ কিলোমিটার দূরে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৭। আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে এই ভূমিকম্প অনুভূত হয়।  এখনও কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। তবে একাধিক মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। আফগানিস্তানের হিন্দু কুশে রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫। পাকিস্তান এবং তাজাকিস্তানের সংযোগস্থলে জুর্ম অঞ্চলে এই কম্পনের ভয়াবহ প্রভাব পড়েছে বলে খবর। আর প্রভাব পড়েছে দিল্লি সহ গোটা উত্তর ভারতে। 

দিল্লির বাসিন্দারা এদিন রাতের এই শক্তিশালী ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েন। অধিকাংশই ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।