ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

জন্ম দিলেন ৫০০’র বেশি সন্তান! থামার নির্দেশ আদালতের

নিউজজার্নাল২৪.ডেস্ক

প্রকাশিত: ০৯:২৩, ১ মে ২০২৩

জন্ম দিলেন ৫০০’র বেশি সন্তান! থামার নির্দেশ আদালতের

বয়স ৪১ বছর। তার নেশা সন্তান জন্ম দেয়া। একটি-দুটি নয়, এই বয়সেই তিনি হয়েছেন পাঁচ শতাধিক সন্তানের বাবা। শুক্রাণু দানের মাধ্যমে এত সন্তানের জন্মদাতা হয়েছেন তিনি। অবিশ্বাস্য এ ঘটনা ঘটিয়েছেন নেদারল্যান্ডসের জোনাথন নামের এক ব্যক্তি। একের পর এক সন্তানের জন্ম দিয়ে চলা এই ব্যক্তিকে এবার থামার নির্দেশ দিয়েছে আদালত।

স¤প্রতি জোনাথনের এক সন্তানের মা তার শুক্রাণু দান বন্ধ করতে আদালতে আবেদন করেন। শুক্রবার আদালত অজাচার রোধে জোনাথনের শুক্রাণু দানের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। ওই ব্যক্তি আর কোনো হাসপাতালে শুক্রাণু দান করতে পারবেন না। নির্দেশ অমান্য করলে প্রতিবার তাকে ১ লাখ ১০ হাজার ডলার জরিমানা দিতে হবে। দেশে ও বিদেশে শুক্রাণু দিতেন জোনাথন।

জোনাথন এম নামক ওই শুক্রাণুদাতাকে ২০১৭ সালেই ডাচ সোসাইটি অব অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি এই বিষয় সতর্ক করেছিল। সেই সময় সে ১০২ জন সন্তানের বাবা হয়েছিলেন। কিন্তু সতর্কবার্তা পেয়েও ‘মহৎ কাজ’ চালিয়ে যান তিনি।

শুক্রাণুদানের মাধ্যমে সন্তানধারণে অপারগ দম্পতিদের সাহায্য করে এমন আরও একটি সংস্থা ‘ডোনারকাইন্ড’-এর চেয়ারম্যান সংবাদমাধ্যমকে বলেন, ‘এই সপ্তাহে আমরা ৩০ জনেরও বেশি মায়ের ফোন পেয়েছি। তারা সকলেই উদ্বিগ্ন হয়ে জানতে চেয়েছেন, তাদেরকেও জোনাথনের শুক্রাণু দিয়েছি কি না। বিভিন্ন দেশের মহিলা ফোন করে এমন প্রশ্নই করে যাচ্ছেন আমাদের কাছে।’

নেদারল্যান্ডসের স্বাস্থ্য নির্দেশিকা অনুসারে, একজন শুক্রাণুদাতা সর্বোচ্চ ২৫ জন সন্তানের বাবা হতে পারেন। তবে এর বেশি করলেও তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা যাবে না। তবে এই কাজের ফলে সন্তানের বিকলাঙ্গ হওয়ার এবং মানসিক ভারসাম্যহীন হয়ে জন্ম নেওয়ার প্রবণতা বাড়ছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।