ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

পবিত্র শবে কদর পালিত

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫৫, ৭ এপ্রিল ২০২৪

পবিত্র শবে কদর পালিত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে শনিবার পবিত্র লাইলাতুল কদর পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল­াহর নৈকট্য ও রহমত লাভের আশায় নফল নামাজ ও জিকির-আজগারের মাধ্যমে রাতটি কাটান। মসজিদে-মসজিদে ও বাসায় রাতব্যাপী ইবাদত বন্দেগিতে মশগুল থাকেন নারী-পুরুষরা। মোনাজাতে মুসলি­রা চোখের পানিতে আল­াহ রাব্বুল আলামিনের কাছে ক্ষমাপ্রার্থনা করেন।

মসজিদগুলোতে মাহফিলের আয়োজন করা হয়। অভিভাবকদের সঙ্গে শিশুরাও নামাজে অংশ নেয়।

রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র কুরআন নাজিল হয়। ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে অনেক আলেম মনে করেন। এ কারণে ২৬ রমজানের দিবাগত রাতে পবিত্র শবেকদর পালিত হয়ে আসছে।

শবেকদর ১৪৪৫ হিজরি উদযাপন উপলক্ষ্যে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সন্ধ্যা পৌনে ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে ‘পবিত্র শবেকদরের ফজিলত ও তাৎপর্য’ বিশ্লেষণ করা হয়।

আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থ রাত এবং ‘কদর’ শব্দের অর্থ মর্যাদা। লাইলাতুল কদর অর্থ মহিমান্বিত রাত। লাইলাতুল কদর সৌভাগ্য বয়ে আনে। এ রাতে মানবজাতির ভাগ্য পুনর্র্নিধারিত হয়। এ কারণে কদরের রাত অত্যন্ত পুণ্যময়। এ রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে বেশি পুণ্যের।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ইউএনএসক্যাপের সম্মেলনে যোগদান শেষে থাইল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রাম ও সিলেট ছাড়া ঢাকাসহ দেশের বেশিরভাগ এলাকায় আজ এবং আগামীকালও থাকবে তীব্র তাপদাহ। ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আজ বন্ধ। খোলা প্রাথমিক বিদ্যালয়।
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত।
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪।
ইংলিশ প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। টটেনহামের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে আর্সেনাল।