ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

কৌঁসুলির গাফিলতিতে আদালতের ৬০১ মামলার নথি ‘গায়েব’!

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৬, ১১ মার্চ ২০২৩

কৌঁসুলির গাফিলতিতে আদালতের ৬০১ মামলার নথি ‘গায়েব’!

ছবি সংগৃহীত

রাজশাহী জুডিশিয়াল আদালত-৪ এর তিন রাষ্ট্রপক্ষের সহকারী কৌঁসুলির গাফিলতির কারণে ৬০১টি মামলার নথি ‘গায়েব’ হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে ওই মামলাগুলো পরিচালনায় সমস্যায় পড়তে হচ্ছে।

চুরি হওয়া নথিগুলোর মধ্যে মোহনপুর থানার ৭০টি, বাঘার ৪২টি, দুর্গাপুরের ৬০টি, বাগমারার ৮১টি, পুঠিয়ার ৭২টি, তানোরের ১১২টি চারঘাটের ৮৩ টি ও গোদাগাড়ী থানার ৮১টি মামলার ডকেট ছিল। এর মধ্যে নিষ্পত্তি হওয়া ১৮১টি মামলার গুরুত্বপূর্ণ নথিও ছিল। এ ঘটনায় নগরীর কাশিয়াডাঙ্গা থানায় বাদী হয়ে একটি মামলা করেছেন মুহুরি হোসেন আলী।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের ২৪ মার্চ রাজশাহী জেলার ৮টি থানার মাদক, মারপিট ও চুরির ঘটনায় দায়ের করা ৬০১টি মামলার সব নথি চুরি হয়ে গেছে। এ ঘটনার দুদিন পর নগরীর কাশিয়াডাঙ্গা থানায় একটি মামলা করা হয়েছে। সময় সংবাদের অনুসন্ধানে উঠে আসে, রাজশাহী জুডিশিয়াল আদালত-৪ এর তিন রাষ্ট্রপক্ষের সহকারী কৌঁসুলি জালাল উদ্দিন, বজলুর রহমান ও সোহেল আক্তার ডানার কাছে বিচারকাজ পরিচালনার জন্য মামলার সব নথিপত্র সরবরাহ করে পুলিশ। পরে রাষ্ট্রপক্ষের সহকারী কৌঁসুলিরা সব নথিপত্র মুহুরি হোসেন আলীর কাছে রাখতে দেন। তিনি মামলার সব গুরুত্বপূর্ণ নথি নগরীর রায়পাড়ার নিজ বাড়ির সিঁড়ি ঘরে রাখেন। এরপর সেখান থেকে ৬০১টি মামলার নথি চুরি হয়ে যায়। এ কথা স্বীকার করেছেন মুহুরি হোসেন আলী।

এ অবস্থায় মামলাগুলো পরিচালনায় বিঘ্ন ঘটছে জানিয়ে নিজের দায় স্বীকার করেছেন জুডিশিয়াল আদালত -৪ এর রাষ্ট্রপক্ষের সহকারী কৌঁসুলি জালাল উদ্দিন।

রাজশাহী বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক পারভেজ তৌফিক জাহেদী বলেন, এমন গুরুত্বপূর্ণ নথি খোয়া যাওয়ার ঘটনা উদ্বেগজনক।

এদিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনিসুর রহমান জানান, চুরির ঘটনা ঘটেছে মহানগরীর কাশিয়াডাঙ্গা থানা এলাকায়। মামলা দায়েরের পর বিষয়টি তদন্ত করা হচ্ছে।

এ ঘটনায় কাশিয়াডাঙ্গা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিভূতি ভূষণকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানান কমিশনার আনিসুর রহমান। 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন