ঢাকা,  রোববার  ২৯ জানুয়ারি ২০২৩

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

মোটরসাইকেলের সম্প্রসারণ ও সড়ক নিরাপত্তা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১১:১৫, ১৭ মে ২০২২

মোটরসাইকেলের সম্প্রসারণ ও সড়ক নিরাপত্তা

দিন দিনই বাংলাদেশে বাড়ছে মোটরসাইকেলের চাহিদা ও ব্যবহার। যানজট এবং গণপরিবহনের ভোগান্তি এড়াতে মানুষ ব্যাপকভাবে আগ্রহী হয়ে উঠছে এই দ্বিচক্র যানটির উপর। ঈদের সময় সড়কের যানজট আর ট্রেনের টিকিটের ভোগান্তি এড়াতে মোটরসাইকেলে যাত্রা করেন অনেকে। এবার অন্তত ২৫ লাখ মোটরসাইকেল যাত্রী পরিবহন করে। এতে ভোগান্তি কমলেও বেড়েছে প্রাণহাণী।

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন বলছে, ঈদের ১৫ দিনে ৩৭২টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৪১৬ জন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৪৫জন। যার বেশিরভাগই তরুণ। যাত্রী কল্যাণ সমিতির হিসেবে, গত ৭ বছরে প্রায় দুই হাজার মানুষ ঈদ যাত্রায় নিহত হন। তবে এবার মৃত্যু সবচেয়ে বেশি। ছোট যানবাহন নিয়ন্ত্রণে করতে না পারলে, সামনের ঈদগুলোতে প্রাণহাণি আরো বাড়ার আশংকা করছেন বিশেষজ্ঞরা। রাইড শেয়ারিংয়ের নামে নৈরাজ্য বন্ধেরও পরামর্শ দেন তারা।

এসব বিষয় চিন্তা করেই টেলিভিশন চ্যানেল বাংলাভিশনে প্রচারিত হয় সাউথইস্ট ব্যাংক বিজনেস মিরর অনুষ্ঠানটি। অনুষ্ঠানের বিষয় ছিল ‘মোটরসাইকেলের সম্প্রসারণ ও সড়ক নিরাপত্তা’। অনুষ্ঠানে অতিথি ছিলেন রানার গ্র“পের রানার অটোমোবাইলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল হক চৌধুরী এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রেসিডেন্ট চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। পুরো অনুষ্ঠানে উপরোক্ত বিষয়ে বিস্তারিত আলোচনা ও করণীয় নিয়ে দিকনির্দেশনা দেয়া হয়।