ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

এবার ভূমিকম্পে কেঁপে উঠলো বঙ্গোপসাগর

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৪, ৬ মার্চ ২০২৩

এবার ভূমিকম্পে কেঁপে উঠলো বঙ্গোপসাগর

ছবি সংগৃহীত

গত ২০ ফেব্রুয়ারি ভারত মহাসাগরে সংঘটিত হয়েছিল ৪ দশমিক ৭ মাত্রার একটি ভূকম্পন। এ ঘটনার ১২ দিন পর আবারও ভূকম্পন হলো ভারত সাগরে। 

সোমবার (৬ মার্চ) ভোর ৫টা ৭ মিনিটে আন্দামান-নিকোবর দ্বীপ এলাকায় ৫ দশমিক ১ মাত্রার একটি ভূকম্পন অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ভূমিকম্প পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ইউএস জি এস জানায়, নিকোবর দ্বীপ এলাকায় ৫.১ মাত্রার একটি ভূকম্পন হয়। এটি সমুদ্রপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয়েছে।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, ভারতীয় সময় ভোর ৫টা ৭ মিনিটে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ক্যাম্পাবেল সৈকত থেকে ২৭০ কিলোমিটার পশ্চিম/উত্তরপশ্চিমে এই ভূমিকম্প সংঘটিত হয়। 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের আবহাওয়া সহকারী ফাহিম হোসাইন  বলেন, বঙ্গোপসাগরের আন্দামান দ্বীপপুঞ্জ এলাকায় একটি ভূকম্পন হয়েছে। এটি ঢাকার ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ১৮০১ কিলোমিটার দূরে সংঘটিত হয়েছে।

উল্লেখ্য, সাধারণত সাগরে ভূমিকম্পের ফলে ভূত্বকে অসংখ্য ফাটল এবং চ্যুতির সৃষ্টি হয়। কখনো সমুদ্রতলের অনেক স্থান উপরে ভেসে ওঠে। আবার কখনো স্থলভাগের অনেক স্থান সমুদ্রতলে ডুবে যায়। অনেক সময় নদীর গতি পরিবর্তিত বা বন্ধ হয়ে যায়। সবশেষ ২০০৪ সালে ভারত মহাসাগরে সংঘটিত ৯.১ মাত্রার একটি ভূমিকম্প পরবর্তী সুনামি কেড়ে নিয়েছিল এই সাগর উপকূলের ১৪টি দেশের ২ লাখ ৮০ হাজার মানুষের প্রাণ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।