ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

মানুষের মতই খবর পড়বে কৃত্রিম বুদ্ধিমত্তা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ১৩ জুলাই ২০২৩

মানুষের মতই খবর পড়বে কৃত্রিম বুদ্ধিমত্তা

টিভির পর্দায় খবর পড়ছেন এক সুবেশা তরুণী। পরনে হ্যান্ডলুম শাড়ি। চুল আঁটসাঁট করে বাঁধা। কপালে ছোট্ট টিপ। কানে দুল। ঝরঝরে ইংরেজিতে নাগাড়ে কথা বলে চলেছেন। তবে কিছুক্ষণ ভাল করে দেখলে ধরা যাবে আসল ‘টুইস্ট’।

ভারতের ওড়িশার একটি নিউজ চ্যানেলে এ বার থেকে খবর পড়বেন সঞ্চালক লিসা। তবে বাস্তবে তাঁর কোনো অস্তিত্ব নেই। তিনি প্রযুক্তির সৃষ্টি, এআই সঞ্চালক লিসা।

সঞ্চালক লিসা রক্ত-মাংসের মানুষ নন। কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ, এআই-এর দ্বারা তৈরি করা হয়েছে তাঁকে। এর আগে বিভিন্ন ক্ষেত্রে এআই-এর ব্যবহার দেখা গিয়েছে। এ বার খবর উপস্থাপনের ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হল।

চ্যানেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বার থেকে নিয়মিত খবর পাঠ করবেন এই সঞ্চালক। তাঁর নাম দেওয়া হয়েছে লিসা।

স¤প্রতি একটি অনুষ্ঠানে লিসার সঙ্গে সকলের পরিচয় করিয়ে দেন চ্যানেলের কর্ণধার। ইংরেজি এবং ওড়িয়া ভাষায় খবর পড়বেন লিসা।

তবে লিসা ওড়িয়া ভাষা এখনও ভাল করে রপ্ত করে উঠতে পারেননি। তাঁকে ভাষা শেখানোর কাজ চলছে। ঝরঝর করে ওড়িষা বলতে শিখে গেলেই আরও বেশ কিছু অনুষ্ঠানের দায়িত্ব তাঁকে দেওয়া হবে বলে জানিয়েছেন চ্যানেল কর্তৃপক্ষ। শুধু টিভির পর্দায় নয়, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সমাজমাধ্যমেও দেখা যাবে লিসাকে।

এআই সঞ্চালকের উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে। লিসার আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েক জন দর্শকও। তাঁরা জানিয়েছেন, লিসাকে নিয়ে তাঁদের আগ্রহ জন্মেছে।

চ্যানেলের কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডার কথায়, ‘‘একটা সময় কম্পিউটার সবচেয়ে আশ্চর্যের জিনিস ছিল। তবে সেই যুগ আর নেই। সময় বদলেছে। এখন এআই-এর যুগ। সে কারণেই সময়ের সঙ্গে তাল মেলাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন