ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

শিল্পীদের প্রথমশ্রেণির সরকারি কর্মকর্তার সমান সম্মানী দেওয়ার দাবি

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০১:০৮, ৩০ সেপ্টেম্বর ২০২৩

শিল্পীদের প্রথমশ্রেণির সরকারি কর্মকর্তার সমান সম্মানী দেওয়ার দাবি

ছবি সংগৃহীত

টেলিভিশন ও বেতারের তালিকাভুক্ত শিল্পীদের প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তার মর্যাদা ও সম্মান দেওয়ার দাবি করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। 

বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে আজ শুক্রবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদী শিল্পী সমাবেশে এ কথা বলেন তিনি। 

তাঁর ভাষায়, ‘আমাদের স্পষ্ট বক্তব্য, রেডিও এবং টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী যারা আছেন, তারা কেন রাষ্ট্রের প্রথম শ্রেণির কর্মকর্তার সমপরিমাণ সম্মানী পাবেন না? আমাদের দাবি, তালিকাভুক্ত শিল্পীদের প্রথম শ্রেণির কর্মকর্তার সমপরিমাণ সম্মানী দিতে হবে। এটা রাষ্ট্রের দায়িত্ব।’ 

গোলাম কুদ্দুছ আরও বলেন, ‘শিল্পীদের এভাবে শহীদ মিনারে দাঁড়ানোর কথা নয়। আমরা শহীদ মিনারে দাঁড়াই জাতীয় কোনো সংকট যদি আমাদের সামনে এসে পড়ে। সে সংকট মোকাবিলায় জাতির অংশ হিসেবে আমরাও আমাদের কণ্ঠ উচ্চারিত করি, করণীয় নির্ধারণ করি। কিন্তু শিল্পীরা তাদের অর্থনৈতিক দাবি আদায়ের জন্য শহীদ মিনারে দাঁড়াতে হবে, এই পরিস্থিতি তৈরি হওয়া উচিত ছিল না। স্যালারির ওপর ট্যাক্স হয়, সম্মানীর ওপর কখনো ট্যাক্স হয় না। এটি অন্যায়। এর আগে যখন এই ট্যাক্স ধার্য করা হয়, এই যুক্তি নিয়েই আমরা যুদ্ধ করেছিলাম।’ 

তিনি অভিযোগ করে বলেন, ‘যখন সংস্কৃতিসেবীদের কল্যাণের জন্য, শিল্পী ভাতা বৃদ্ধির জন্য দাবি জানাই, সাংস্কৃতিক সংগঠনগুলোর অনুদানের জন্য যখন দাবি জানাই, তখন অর্থ এবং পরিকল্পনা মন্ত্রণালয়, আমলারা বলেন—সংস্কৃতিসেবীদের জন্য অর্থ বরাদ্দ হলো অপচয়। এ ক্ষেত্রে তাঁরা কখনোই ইতিবাচক মনোভাব পোষণ করেন না।’ 

শিল্পী সম্মানীর ওপর ১০ শতাংশ উৎসে কর কর্তনের প্রতিবাদে এই সমাবেশের ডাক দেওয়া হয়। 

অনুষ্ঠানে লালন সংগীত শিল্পী ফরিদা পারভীন বলেন, ‘ধরুন যিনি ১ হাজার টাকা সম্মানী পান তাঁর থেকে ১০ ভাগ কেটে নেওয়া হয়। তারপরে রিকশা ভাড়া দেওয়ার পরে আর কী থাকে? আমার কথা বলছি না, তৃতীয় গ্রেডের একজন শিল্পীর সম্মানী নিয়ে একটা উদাহরণ দিলাম। এই সরকার সংস্কৃতিবান্ধব সরকার। আমি বলব, অর্থমন্ত্রীর কাছে সরাসরি যাওয়া উচিত। ওনারা আশ্বাস দিলে ভালো কথা। আর সরাসরি প্রধানমন্ত্রীর কানেও যাওয়া উচিত। ওনার কানে যায়নি। উনি শুনলে নিশ্চয়ই সমাধান হয়ে যাবে।’ 

এই প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করেছে বেশ কিছু সাংস্কৃতিক সংগঠন। উপস্থিত ছিলেন, রবীন্দ্র সংগীতশিল্পী ফাহিম হোসেন চৌধুরী, আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, লোকসংগীত শিল্পী আকরামুল ইসলাম, শিল্পী বিশ্বজিৎ রায়, কবি ও সাংবাদিক নাসির আহমেদ, আবৃত্তিশিল্পী রুপা চক্রবর্তী প্রমুখ।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দেশে চলমান তাপদাহের কারণে আজ (৪ মে) ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুরসহ ২৫ জেলায় সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
কোরবানীর ঈদের দেড়মাস আগে থেকেই চড়া মসলার বাজার। এলাচের দাম বেড়েছে কেজিতে দেড় হাজার টাকা। আদা-রসুনের মূল্যও ঊর্ধ্বমুখী।
পাকিস্তানে বাস খাদে পড়ে অন্তত ২০ জন নিহত।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অভিষেকে উজ্জ্বল তানজিদ, ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।