ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

রবিবারের মধ্যে ৩০০ আসনে আ.লীগের প্রার্থীদের নাম ঘোষণা

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০৮:০৭, ২৫ নভেম্বর ২০২৩

রবিবারের মধ্যে ৩০০ আসনে আ.লীগের প্রার্থীদের নাম ঘোষণা

দ্বাদশ সংসদ নির্বাচনে দেশের ৩০০টি আসনে নিজেদের মনোনীত প্রার্থীদের নাম রবিবারের মধ্যে ঘোষণা করবে আওয়ামী লীগ। দলের সংসদীয় আসনের সব মনোনয়ন বোর্ডের সভা শেষে তাদের নাম ঘোষণা করা হবে।

শুক্রবার বিকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ পর্যন্ত চারটি বিভাগের প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আগামী রবিবারের মধ্যে তিনশ আসনের প্রার্থিতা ঘোষণা করা হবে। মনোনয়নে ভুলত্রুটিও থাকতে পারে। একসঙ্গে তিনশ আসনে প্রার্থী ঘোষণা করা হবে।

তিনি বলেন, নতুন (নাম) এসেছে, কিছু বাদও পড়েছে। উইনেবল (সম্ভাব্য জয়ী) প্রার্থী আমরা বাদ দিইনি।

কাদের বলেন, আওয়ামী লীগ থেকে যাদের বাদ দেওয়া হয়েছে তারা বিজয়ী হতে পারবে না বলেই বাদ দেওয়া হয়েছে। অনেকে জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে। নতুন করে যাদের গ্রহণযোগ্যতা আছে তাদেরকে সুযোগ দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি নির্বাচনে আসবে না এটি উড়িয়ে দেয়া যায় না। তারা জোটগতভাবে না হলেও দলের ভেতর থেকে অনেকে অংশ নিতে পারে। যারা বহিঃশক্তি আছে তাদের মন্তব্য, তারা (বিএনপি) নির্বাচনি অভিপ্রায় ব্যক্ত করেছে।

বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, রাজনীতিতে ব্যর্থ হয়ে বিএনপি এখন অর্থনীতিকে ধ্বংস করার পথ বেঁচে নিয়েছে। জনগণ নির্বাচনমুখী হয়েছে এটি সরকারের সাফল্য। এসব করে নির্বাচন ভণ্ডুল করা যাবে না।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ বড় দল, অনেকেই আসবেন। সাকিব আল হাসান এখন থেকে রাজনীতি করবেন। এমনটি দলকে বলা হয়েছে।

এসময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, কার্যনির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেনসহ অনেক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

গত শনিবার থেকে মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয় আওয়ামী লীগ। দলীয় সূত্র বলছে, ৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ৩৩৬২টি।

আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণের দিন রেখে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। তার তিন সপ্তাহ পর হবে ভোটগ্রহণ। প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। সেক্ষেত্রে মনোনয়নপত্র জমার জন্য ১৪ দিন সময় দেওয়া হয়েছে এবং প্রচারের জন্য ১৯ দিন সময় রয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

দেশে চলমান তাপদাহের কারণে আজ (৪ মে) ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুরসহ ২৫ জেলায় সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
কোরবানীর ঈদের দেড়মাস আগে থেকেই চড়া মসলার বাজার। এলাচের দাম বেড়েছে কেজিতে দেড় হাজার টাকা। আদা-রসুনের মূল্যও ঊর্ধ্বমুখী।
পাকিস্তানে বাস খাদে পড়ে অন্তত ২০ জন নিহত।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অভিষেকে উজ্জ্বল তানজিদ, ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।