ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

শেষ ২ বলের রোমাঞ্চে চ্যাম্পিয়ন ধোনির চেন্নাই

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:৫২, ৩০ মে ২০২৩

শেষ ২ বলের রোমাঞ্চে চ্যাম্পিয়ন ধোনির চেন্নাই

চেন্নাই সুপার কিংসের চোখ ছিল পঞ্চম শিরোপায়। আর গুজরাটের টানা দ্বিতীয় শিরোপা ঘরে তোলার লক্ষ্য। জিততে হলে শেষ ওভারে চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৩ রান। মোহিত শর্মা প্রথম বলটি করলেন ইয়র্কার। রানই নিতে পারলেন না শিভম দুবে। পরের ৩ বলে তিন সিঙ্গেলে চেন্নাইয়ের লক্ষ্য দাঁড়াল ২ বলে ১০। স্ট্রাইকে রবীন্দ্র জাদেজা।

অনেকেই হয়তো গুজরাটের পক্ষে বাজি ধরতেন এই মুহূর্তে। তবে মোহিতের করা পঞ্চম বলটি লং অফ দিয়ে উড়িয়ে জাদেজা মারেন ছক্কা। পরের বলে শর্ট ফাইন লেগ দিয়ে চার মেরে চেন্নাইয়ের সেই কাঙ্খিত জয় এনে দেন। মুহূর্তেই যেন গুমোট আবহাওয়া হলুদ উৎসবে রূপ নেয়। চেন্নাইয়ের নামের পাশে লেখা হয়ে যায় পঞ্চম আইপিএল শিরোপা।

অবশ্য ম্যাচটি নিয়েই যেন শঙ্কা জেগেছিল। ২৮ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আইপিএলের ফাইনাল। যদিও টানা বৃষ্টির কারণে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম হয়ে উঠেছিল যেন মিনি সুইমিং পুল। সেদিন আর নির্ধারিত সময়ের মধ্যে খেলা মাঠে গড়াতে পারেনি। ফলে ম্যাচ চলে গিয়েছিল রিজার্ভ ডেতে।

এদিনও ছিল বৃষ্টির চোখ রাঙানি। তবুও নির্ধারিত সময়ে মাঠে গড়িয়েছে খেলা। টসের পর নির্বিঘ্নে ব্যাটিং করেছে গুজরাট টাইটান্স। চেন্নাইয়ের ইনিংসের তিন বল হতেই হানা দেয় বৃষ্টির। সেই বৃষ্টি থেমেছে দুই ঘণ্টারও বেশি সময় পর। মাঠ তৈরি হতে লেগেছে আরও কিছু সময়। ততক্ষণে ওভার কাটা শুরু হয়ে গিয়েছে। গুজরাটের দেয়া ২১৫ রানের লক্ষ্য নেমে আসে ১৫ ওভারে ১৭১ রানে। দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে মিলে গুজরাটের বোলারদের তুলোধোনা শুরু করেন। ৬ ওভারের মধ্যেই তারা ৭০ রান তুলে নেন।

এক সময় মনে হচ্ছিল এই জুটিই হয়তো ম্যাচ বের করে নেবে গুজরাটের হাত থেকে। তবে এমনটা হতে দেননি গুজরাটের স্পিনার নুর আহমেদ। তিনি বোলিংয়ে এসে দুই বলের ব্যবধানে ফিরিয়েছেন দুই সেট ব্যাটার রুতুরাজ ও কনওয়েকে। আর তাতেই ম্যাচে ফিরে গুজরাট। দারুণ শুরু পেলেও আজিঙ্কা রাহানেকে ইনিংস বড় করতে দেননি মোহিত শর্মা। ১৩ বলে ২৭ করে আউট হয়েছেন তিনি। এরপর আবার বোলিংয়ে এসে পরপর দুই বলে আম্বাতি রাইডু ও মহেন্দ্র সিং ধোনিকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে দেন গুজরাটের এই পেসার।

ভালো শুরু করেছিলেন বিদায়ী ম্যাচ খেলতে নামা রাইডুও। তিনি আউট হন ৮ বলে ১৯ রানের ঝড়ো খেলে। ধোনি তো রানের খাতাই খুলতে পারেননি। চেন্নাইয়ের ম্যাচ নাগালের মধ্যে রাখেন শিভম দুবে। তিনি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ২১ বলে ৩১ রান করে। শেষ দুই বলে ১০ রানের সমীকরণ মিলিয়েছেন জাদেজা। তিনি মাঠ ছেড়েছেন ৬ বলে ১৫ রান নিয়ে।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে গুজরাটকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন শুভমান গিল ও ঋদ্ধিমান সাহা। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক গিল এদিন ফিরেন ৩৯ রান করে। হাফ সেঞ্চুরির পর ঋদ্ধিমান আউট হন ৫৪ রানে। এরপর অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে নিয়ে গুজরাটের রান বাড়ান সাই সুদর্শন। ৩৩ বলে হাফ সেঞ্চুরি নেয়া সুদর্শন আউট হন ৪৭ বলে ৯৬ রান করে। ১২ বলে ২১ রানে অপরাজিত থেকে গুজরাটের সংগ্রহটাকে দুইশোর ওপারে নিয়ে যান অধিনায়ক হার্দিক। শেষ দিকে এসে ২ বলে শূন্য রান করে ফিরেছেন রশিদ খান। চেন্নাইয়ের হয়ে দুটি উইকেট নেন মাথিশা পাথিরানা। একটি করে উইকেট যায় রবীন্দ্র জাদেজা ও রাহুল চাহারের ঝুলিতে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী।
খোলাবাজারে সয়াবিন তেল প্রতি লিটার ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা ও সুপার পামওয়েল ১৩৫ টাকা নির্ধারণ। বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬৭ টাকা। পাঁচ লিটারের দাম বাড়িয়ে ৮১৮ টাকা করা হয়েছে।
তীব্র গরমে অতিষ্ট জনজীবন। চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৮ ডিগ্রী সেলসিয়াস।
বান্দরবানে যৌথ অভিযানে আটক কেএনএফ’র ৫৭ জনকে আদালতে উপস্থাপন। ৫২ জন দুই দিনের রিমান্ডে।
ইসরায়েলের মাটিতে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে মিত্রদের সাথে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র।
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে আর্সেনালকে পরাজিত করে শেষ চারে বায়ার্ন মিউনিখ।