ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৯, ২১ এপ্রিল ২০২৪

আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানির আসন্ন বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই হচ্ছে। এছাড়া ঢাকায় একটি সড়ক এবং একটি পার্কের নামকরণ তাঁর নামে করা হবে।

কাতারের আমির আগামীকাল সোমবার দুই দিনের সফরে বিশেষ বিমানযোগে বাংলাদেশে আসছেন। সফরকালে যে ছয়টি চুক্তি সই হবে সেগুলো হলো— ১. দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, ২. আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, ৩. সাগরপথে পরিবহণ সংক্রান্ত চুক্তি, ৪. উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষাসংক্রান্ত চুক্তি, ৫. দুই দেশের দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি সংক্রান্ত চুক্তি, ৬. যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

এ ছাড়া যে পাঁচটি সমঝোতা স্মারক সই হবে সেগুলো হলো- ১. শ্রমশক্তিবিষয়ক সমঝোতা স্মারক, ২. বন্দর পরিচালনা সংক্রান্ত সমঝোতা স্মারক, ৩. উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক, ৪. যুব ক্রীড়াক্ষেত্রে সমঝোতা স্মারক, ৫. কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক।

এদিকে ঢাকায় কালশী এলাকায় বালুরমাঠে নির্মিতব্য পার্ক এবং ইসিবি চত্বর থেকে কালশী উড়ালসেতু পর্যন্ত সড়কটি কাতারের আমি শেখ তামিম বিন-হামাদ আল থানির নামে নামকরণ করা হবে। ২৩ এপ্রিল বিকালে কাতারের আমির নিজে উভয় স্থাপনার উদ্বোধন করবেন।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ২২ ও ২৩ এপ্রিল কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানি এই সফর করছেন। তিনি একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৪ সালের জানুয়ারিতে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের দেশসমূহ হতে এটি প্রথম উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর।

বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান সম্পর্ক অত্যন্ত গভীর, বন্ধুত্বপূর্ণ এবং বহুমুখী। বঙ্গবন্ধুর আমলে ১৯৭৪ সালে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া মুসলিম দেশগুলোর মধ্যে কাতার অন্যতম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের মার্চ ও মে মাসে দুইবার কাতার সফর করেন এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী অবস্থানে পৌঁছেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সফরে আসছেন কাতারের আমির।

সা¤প্রতিককালে কাতারের সঙ্গে বিভিন্ন পর্যায়ে কূটনৈতিক যোগাযোগ ও আলোচনার মাধ্যমে দ্বিপক্ষীয় সহযোগিতার পরিধি স¤প্রসারণের লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, জ্বালানি, বিমান চলাচল, কৃষি, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রসমূহ চিহ্নিত করা হয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

টানা তাপদাহ শেষে রাজধানীসহ বিভিন্ন জেলায় স্বস্তির বৃষ্টি। বজ্রপাতে কমপক্ষে ১১ জন নিহত।
আওয়ামী লীগের ত্যাগী নেতাদের কারণেই দল বার বার ক্ষমতায় এসেছে-সংসদে জানালেন প্রধানমন্ত্রী।
মৃত্যু সনদ জালিয়াতির মামলায় চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ারের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে। স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করা হবে- বলছে ডিবি।
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৪২ থেকে ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ।
কলম্বিয়া ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের নজিরবিহীন হামলা।
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে কলম্বিয়া।
পরীক্ষা-নিরীক্ষা নয়, জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চান অধিনায়ক শান্ত।
বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ৭ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজ দুই ম্যাচ বাকি থাকতেই জিতে নিলো ভারত।