ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের গাড়ি ব্যবহারে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৬, ২২ ডিসেম্বর ২০২২

আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের গাড়ি ব্যবহারে নিষেধাজ্ঞা

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীর গাড়ি পরিবর্তনে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব কর্মকর্তারা প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা পাবে না বলেও জানানো হয়েছে।

বুধবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থে আর্থিক প্রতিষ্ঠানগুলোর যানবাহন ব্যবহারে উচ্চ পরিচালনা ব্যয় কমানোর জন্য সকল যানবাহন ন্যূনতম ৫ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে। এখন থেকে গাড়ির আয়ুষ্কাল সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সংগতি রেখে গাড়িসহ আর্থিক প্রতিষ্ঠানের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশ্যে ক্রয়কৃত গাড়ি ন্যূনতম ৮ বছর ব্যবহার করতে হবে।

এতে আরও বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে পরিচালন বা উন্নয়ন ব্যয় কমানোর সরকারি সিদ্ধান্তের সাথে মিল রেখে ২০২২-২৩ অর্থবছরে আর্থিক প্রতিষ্ঠানগুলোর দাপ্তরিক ব্যয়ে যে কোনো ধরনের যানবাহন ক্রয় (নতুন/প্রতিস্থাপন) বন্ধ থাকবে। এছাড়া প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা পাবে না। অপরদিকে যে সকল কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ গ্রহণ করেন সে সকল কর্মকর্তাগণ প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

নানা আয়োজনে মহান মে দিবস পালিত। মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় রেখে উৎপাদন বাড়ানোর আহবান প্রধানমন্ত্রীর। শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করলে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হলেও কোন ছাড় নয়।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় গণভবনে থাইল্যান্ড সফর পরবর্তী সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা। ঢাকাসহ কয়েকটি বিভাগে বৃষ্টির সম্ভাবনা-বলছে আবহাওয়া অধিদপ্তর।
গাজায় যুদ্ধবিরতির চুক্তি না করার ব্যর্থতার দায় হামাসকেই বহন করতে হবে- জেরুজালেম সফরে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
প্রবল বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় ১৬৯ জনের মৃত্যু। নাইরোবিতে নজিরবিহীন পরিস্থিতি।
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ৩ পুলিশ কর্মকর্তাসহ নিহত ৪।
স্টিভেন স্মিথকে বাদ দিয়ে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।