ঢাকা,  বুধবার  ০১ মে ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

খোলা কমলেও বেড়েছে বোতলজাত সয়াবিন তেলের দাম

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৬, ১৮ এপ্রিল ২০২৪

খোলা কমলেও বেড়েছে বোতলজাত সয়াবিন তেলের দাম

বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ৪ টাকা বাড়ছে। আর ৫ লিটারের বোতলে ১৮ টাকা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। এ ছাড়া খোলা তেল লিটারে ২ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। ট্যারিফ কমিশন, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম ১৬৩ টাকা থেকে বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। খোলা সয়াবিন তেলের লিটার ১৪৯ টাকা থেকে কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে। আজ থেকে এই দাম কার্যকর হবে। পাঁচ লিটারের বোতল ৮০০ টাকা ছিল সেটা, ৮১৮ টাকা করা হয়েছে। পাম ওয়েল সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৫ টাকা করা হয়েছে।

এর আগে সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর ঘোষণা দেন মিলমালিকেরা। গত মঙ্গলবার থেকে নতুন এই দাম কার্যকরের ঘোষণা দিয়ে বাণিজ্যসচিব বরাবর চিঠি দেয় কোম্পানিগুলো সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সেদিন সয়াবিনের মূল্যবৃদ্ধির ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।

রোজার আগে ১ মার্চ যখন বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা করা হয়, তখন ৫ লিটার বোতলজাত সয়াবিনের দাম নির্ধারণ করা হয়েছিল ৮০০ টাকা।

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

হিটস্ট্রোকে ৭ দিনে সারাদেশে এ পর্যন্ত ১০ জনের মৃত্যু। সবাই পুরুষ - জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপীল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত স্কুল-মাদ্রাসা ছুটি। চুয়াডাঙ্গায়, মানুষজনকে ঘরে থাকতে মাইকিং।
কোন প্রতিষ্ঠানে কর্মীদের ৮ ঘণ্টার বেশি জোর করে কাজ করানো যাবে না। বেশি কাজ করালে ওভার টাইম দিতে হবে - শ্রম প্রতিমন্ত্রী।
হবিগঞ্জের বাহুবলে ঢাকা-সিলেট মহাসড়কে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২।
রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন।
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ৩ পুলিশ কর্মকর্তাসহ নিহত ৪।
রবার্ট লেভানদোভস্কির হ্যাটট্রিকে স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে হারিয়েছে বার্সেলোনা।