ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড় ‘মানদৌস’, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

প্রকাশিত: ১৬:০৭, ৮ ডিসেম্বর ২০২২

নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড় ‘মানদৌস’, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড় ‘মানদৌস’, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি আরো শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ রূপ নিয়েছে। মানদৌসের নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আরবি মানদৌস অর্থ হলো—গয়না বা ধনদৌলতের বাক্স। 

ঘূর্ণিঝড়টির জন্য সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার ভোরে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৪) এ তথ্য জানিয়েছে।

ঘূর্ণিঝড়টি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে বাংলাদেশ থেকে দেড় হাজার কিলোমিটার দূর দিয়ে ভারতের স্থলভাগ অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তাই এ ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব বাংলাদেশে পড়ার আশঙ্কা নেই বলেও জানিয়েছেন তারা।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।