ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৫, ২৯ জুন ২০২৩

কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু

২৪ ঘণ্টার মধ্যে অপসারণের চ্যালেঞ্জ নিয়ে শুরু হয়েছে কোরবানির পশুর বর্জ্য অপসারণকাজ। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রায় ১৯ হাজারের বেশি পরিচ্ছন্নকর্মী কাজ করছেন। থেমে থেমে বৃষ্টি পড়ায় অপসারণকাজে বিঘ্ন ঘটছে।

বৃহস্পতিবার (২৯ জুন) সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করেই পশু কোরবানি করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। এরপর দুপুরের আগেই নির্ধারিত স্থানে পশুর বর্জ্য ব্যাগভর্তি করে রাখেন অনেকে। দুপুরে বর্জ্য অপসারণের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন দুই মেয়র। পরে পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু করেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা।

জানা গেছে, দ্রুততম সময়ের মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। দ্রুত ও নির্ধারিত সময়েই বর্জ্য অপসারণে হটলাইন খোলা আছে এবং বর্জ্য অপসারণের জন্য প্রায় ১১ লাখ প্লাস্টিক ও পলিব্যাগ সরবরাহ করেছে দুই সিটি কর্তৃপক্ষ।

কোরবানির বর্জ্য ও সাধারণ বর্জ্য অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিজস্ব ৩৫৭টি বিভিন্ন ধরনের যান-যন্ত্রপাতি (পে-লোডার- ১০টি, বেকহো-লোডার- ৪টি, স্কিড লোডার-১টি, টায়ার ডোজার-৭টি, চেইন ডোজার- ৩টি, ড্রাম্প ট্রাক-৯৬ টি, কম্পেক্টর- ৫৩টি, পানিবাহী গাড়ি ৯টি ইত্যাদি) প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পর্যাপ্ত হাতগাড়ি, বেলচা, কাটা ও টুকরিসহ অন্য প্রয়োজনীয় মালামাল ওয়ার্ড পর্যায়ে সরবরাহ করা হয়েছে। সরকারি বিভিন্ন সংস্থা (রাজউক, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ-বাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, সড়ক ও জনপদ অধিদপ্তর) থেকে সৌজন্যমূলক ২৪টি ভারি যন্ত্রপাতি বর্জ্য অপসারণ কাজে নিয়োজিত থাকবে।

উত্তর সিটিতে কোরবানির পশুর বর্জ্য তাৎক্ষণিকভাবে অপসারণ এবং কোরবানির পশুর হাটগুলো দ্রুত পরিষ্কারের লক্ষ্যে ঈদের আগের দিন থেকে ঈদের পরবর্তী দুদিন নিরবচ্ছিন্নভাবে বর্জ্য অপসারণের জন্য বর্জ্যবাহী ড্রাম্প ট্রাক/খোলা ট্রাক, ভারি যান-যন্ত্রপাতি, পানির গাড়ি, বেসরকারি এবং ভাড়ায় পিকআপভ্যানসহ সর্বমোট ৬১৫টি গাড়ি নিয়োজিত রয়েছে।

ল্যান্ডফিলে ঈদুল আজহার বর্জ্য পরিবেশসম্মত ডিসপোজাল নিশ্চিতকরণের লক্ষ্যে ৬টি এস্কেভেটর, ৪টি চেইন ডোজার, ২টি ট্যায়ার ডোজার ও ১টি পে-লোডার নিয়োজিত রাখা হবে। প্রতিটি ওয়ার্ডে ভ্যানগাড়িতে করে ব্লিচিং পাউডার ছিটানোর ব্যবস্থা করা হয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

পর্যটন, খাদ্য, জ্বালানি ও স্বাস্থ্যখাতে থাই বিনিয়োগের আহ্বান শেখ হাসিনার। রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস থাইল্যান্ডের। সরকারী পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি চুক্তি দু’দেশের।
মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ৭৫ বছরের রেকর্ড ভাঙলো তাপপ্রবাহ।
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৩ নেতা-কর্মী বহিষ্কার।
তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৫৫ জন নিহত। বাস্তুচ্যুত ২ লাখের বেশি মানুষ।
যেকোন ধরনের ভিসা থাকলেই ওমরাহ করা যাবে- সৌদি সরকারের নতুন ঘোষণা।
প্রিমিয়ার ক্রিকেট লিগে সিটি ক্লাবকে ৮৭ রানে হারালো রূপগঞ্জ টাইগার্স।