ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

দুই ধরনের রোগীদের জন্য ছোলা মারাত্মক ক্ষতিকর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৯, ২৬ এপ্রিল ২০২২

দুই ধরনের রোগীদের জন্য ছোলা মারাত্মক ক্ষতিকর

ইফতারের অন্যতম একটি উপকরণ ছোলা। বলা চলে, ছোলা ছাড়া ইফতার করার কথা চিন্তাই করা যায় না। পুষ্টিবিদদের মতে, প্রোটিনের সবচেয়ে ভালো উৎস হলো ছোলা। এছাড়া ছোলায় রয়েছে অনেক পুষ্টিগুণ। রয়েছে প্রচুর ফাইবার। যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ছোলায় থাকা ফাইবার রক্তে উপস্থিত গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। এজন্য ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ছোলা খাওয়া বেশ উপকারী। তবে ছোলা খেলে অনেকের গ্যাস্ট্রিক, বুক জ্বালা-পোড়া ও পেট ভাঁপার সমস্যাও হতে পারে।

ছোলা কিডনি রোগীদের ক্ষেত্রে বিপদ ঢেকে আনতে পারে। তাই যাদের হৃদরোগ বা কিডনির সমস্যা রয়েছে তারা ছোলা খাওয়া থেকে বিরত থাকুন।

সাধারণত হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের ওষুধে বিটা-ব্লকার থাকে। এই বিটা ব্লকার স্বাভাবিকভাবেই রক্তে পটাশিয়ামের মাত্রা বাড়ায়। অন্যদিকে ডাল বা পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেলে তাদের মাত্রা বেড়ে যায়। যা বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

অন্যদিকে, যাদের কিডনির সমস্যা রয়েছে তাদেরও উচ্চ পটাশিয়াম গ্রহণের ঝুঁকি থাকতে পারে। এটি কিডনিকে রক্ত থেকে অতিরিক্ত পটাসিয়াম ফিল্টার করতে বাধা দেয়। ফলে কিডনির সমস্যা বেড়ে যায়।

অনেকের অভ্যাস আছে যে রমজান মাসে বেসন প্রচুর তেলে ভাজা হয়। বেশি তেলে বেসন রান্না করলে তার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এর বদলে ছোলা সিদ্ধ করে তাতে টমেটো, শসা, কাঁচা মরিচ ও সরিষার তেল দিন, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হবে। সূত্র: এনডিটিভি।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে হবে- ব্যাংককে জাতিসংঘের সম্মেলনে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে এ বছরের ৭ জানুয়ারির ভোটে প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে- প্রধান নির্বাচন কমিশনার।
আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৯ শ্রমিক নিহত।
আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। মে মাসে বৃষ্টির সম্ভাবণা থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ার সুযোগ কম। বৃষ্টির জন্য বিভিন্ন জেলায় বিশেষ নামাজ।
মিয়ানমারের সেনা বাহিনীর সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি।
গাজায় ইসরায়েল বাহিনীর হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত।
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ২-০ গোলে হারিয়েছে এভারটন। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।