ঢাকা,  বৃহস্পতিবার  ১৩ জুন ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়লো

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৫৩, ১০ এপ্রিল ২০২৪

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়লো

ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ইন্টার্ন ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) স্বাস্থ্যসেবা বিভাগ থেকে এ সংক্রান্ত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগ সচিবালয় অংশে সাধারণ থোক বরাদ্দ খাতে বরাদ্দকৃত ৯৬ কোটি ২১ লাখ ১ হাজার টাকার অব্যয়িত অর্থ থেকে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা বিবেচনায় সর্বশেষ ইন্টার্ন চিকিৎসকের সংখ্যা ৪ হাজার ৭০০ জনের মাসিক ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীতকরণ করা হলো। ফলে অতিরিক্ত ৩১ কোটি ৮০ লাখ টাকা স্বাস্থ্য অধিদপ্তরের অনুকূলে বরাদ্দ দেওয়া হলো।

চিঠিতে আরও বলা হয়, এ অর্থ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। এ অর্থ ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোনো অনিয়ম উদঘাটিত হলে সংশ্লিষ্ট বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। এ অর্থ ইন্টার্ন চিকিৎসকদের ভাতা পরিশোধ ব্যতীত অন্য কোনো কাজে ব্যয় করা যাবে না। এ অর্থ চলতি ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সংশ্লিষ্ট খাতে প্রতিফলন করতে হবে।

গত ১ এপ্রিল থেকে এ বর্ণিত হার কার্যকর হবে এবং এ ভারিখের আগের বকেয়া ভাতা ইতোপূর্বে নির্ধারিত হারে প্রাপ্য হবেন বলেও চিঠিতে উলে­খ করা হয়েছে।

ভাতা বাড়ানোর দাবিতে কিছুদিন থেকে ইন্টার্ন চিকিৎসকরা আন্দোলন করে আসছিলেন। তারা কর্মবিরতিও পালন করছিলেন। স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন তাদের ভাতা বাড়ানোর আশ্বাস দিলে তারা কাজে ফেরেন।  

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন