ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

দেশের সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটিলিভারে আক্রান্ত

নিউজ জার্নাল ডেস্ক

প্রকাশিত: ০০:১৭, ৭ মার্চ ২০২৩

দেশের সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটিলিভারে আক্রান্ত

ছবি সংগৃহীত

দেশে প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটিলিভারে আক্রান্ত। বাংলাদেশে বিভিন্ন রোগে যাদের মৃত্যু হয় তাদের মধ্যে ২ দশমিক ৮২ শতাংশরে মৃত্যুর কারণ লিভার বা যকৃতের রোগ। আজ সোমবার দুপুরে রাজধানীর গুলশানের উদয় টাওয়ারে অনুষ্ঠিত কার্নিভাল কেয়ার আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটলজি বিভাগের প্রধান অধ্যাপক মামুন আল মাহতাব, বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক এম এ রহিম, কার্নিভাল কেয়ার-এর ডিরেক্টর ওয়ালী উল ইসলাম, কার্নিভাল কেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা চিকিৎসক ফারশিদ ভূঁইয়া, ডটলাইনস গ্রুপের চেয়ারম্যান মাহবুবুল মতিন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, লিভার ক্যানসার চিকিৎসায় আরএফএ অর্থাৎ রেডিও ফ্রিকোয়েন্সি অ্যাবলেশন, টেইস অর্থাৎ ট্রান্সআরটারিয়ালকেমো এমবোলাইজেশন, লিভার সিরোসিসের চিকিৎসায় আধুনিক স্টেম সেল থেরাপি, লিভার ডায়ালাইসিস এবং প্লাজমা এক্সচেঞ্জসহ সব লিভার রোগের অত্যাধুনিক চিকিৎসা রয়েছে। যকৃৎ চিকিৎসায় গ্রাম ও শহরের চিকিৎসা সেবার এই বিভাজন দূর করায় অনলাইন সেবা ভূমিকা রাখতে পারে।

বক্তারা জানান, রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে কার্নিভাল কেয়ার সম্পৃক্ত হয়েছে বিশেষায়িত লিভার সেন্টারের। লিভার সিরোসিস রোগের অন্যতম প্রধান কারণ ফ্যাটিলিভারে আক্রান্ত হওয়া। এ ছাড়া হেপাটাইটিস বি--তে আক্রান্ত দেশের প্রায় শতকরা ১০ শতাংশ মানুষ। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন জেলায় রয়েছে হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, লিভার সিরোসিস এবং লিভার ক্যানসারের অসংখ্য রোগী। যারা যথাযথ চিকিৎসা থেকে বঞ্চিত।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন