ঢাকা,  শনিবার  ০২ মার্চ ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

নিউজজার্নাল২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১২:২০, ১১ ফেব্রুয়ারি ২০২৪

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো তাবলীগ জামাত আয়োজিত এবারের বিশ্ব ইজতেমা। রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল ১১টা ১৭ মিনিটে শুরু হয় আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করেন নিজামুদ্দিনের অনুসারী ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। মোনাজাত শেষ হয় ১১টা ৪৩ মিনিটে।

এ সময় আমিন আমিন ধ্বনিতে কম্পিত হয় পুরো ইজতেমা ময়দান। তুরাগ তীরে সমবেত হয়ে অশ্রুভেজা চোখে লাখ লাখ মুসলি­ দেশ জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য-শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। আল­াহর দরবারে দুই হাত তুলে প্রতিপালকের কাছে মা চেয়ে কান্নার বুক ভাসায় দেশ-বিদেশের লাখো মুসলি­। গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের সঠিক পথে চলা এবং তাবলীগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তাওফিক কামনা করে মহান আল­াহর রহমত, মাগফিরাত ও নাজাত প্রার্থনা করা হয়। ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ কামনায় দেশ-বিদেশের লাখ লাখ মুসলি­ স্রষ্টার দরবারে কান্নাকাটি করেন। লাখো কণ্ঠে উচ্চারিত হয় আমিন-আমিন।  

রোববার (১১ ফেব্রুয়ারি) বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মুফতি মাকসুদ। পরে তার বয়ান বাংলা তরজমা করেন মাওলানা আব্দুল­াহ। এর পরেই হেদায়েতের বয়ান ও আখেরি মোনাজাত শুরু হয়। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করেন নিজামুদ্দিনের অনুসারী মাওলানা ইউসুফ বিন সাদ।

প্রতি বছর গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমা। দেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসুলি­ টঙ্গীর তুরাগ তীরে ইজতেমায় অংশ নেন। এছাড়াও সৌদি আরব, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, কাতার ও আফগানিস্তানসহ বিভিন্ন দেশের হাজার হাজার মুসুলি­ বিশ্ব ইজতেমায় অংশ নেন। এক ময়দানে থাকা-খাওয়া এবং রাত্রিযাপনসহ আল্ল­াহকে রাজি খুশি করাতে আমল করেন এসব মুসলি­রা। ইজতেমা ময়দানে বসে শুনেন বিশ্বের শীর্ষস্থানীয় সব  মাওলানাদের বয়ান। তাবলীগ জামাত আয়োজন করে এই বিশ্ব ইজতেমার। এটি ৫৭তম বিশ্ব ইজতেমা। দুই পর্বে অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমা। প্রথম পর্বে শুরায়ে নিজাম অনুসারী মুসলি­ এবং দ্বিতীয় পর্বে নিজামুদ্দিন অনুসারী মুসলি­রা বিশ্ব ইজতেমায় অংশ নেন।

গত ১ ফেব্রুয়ারি আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। পরে ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। এরপর গত ৮ ফেব্রুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার (১১ ফেব্রুয়ারি) শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা।

আখেরি মোনাজাতে অংশ নিতে রোববার সকাল থেকেই গাজীপুরসহ আশপাশ জেলা এবং দেশের বিভিন্ন অঞ্চল থেকে মুসলি­রা আসতে শুরু করে ইজতেমার ময়দানে। অনেকেই তুরাগ নদীতে নৌকায় বসে বিভিন্ন কলকারখানা ও বাসা বাড়ির ছাদে মহাসড়কের ওপর ফ্লাইওভারসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে দুই হাত তুলে ফরিয়াদ জানান আল্লাহর দরবারে। সকাল থেকেই ধর্মপ্রাণ মুসলি­রা বাস, ট্রাক, পিকআপ, অটোরিকশা, ট্রেন ও নৌকাসহ বিভিন্ন যানবাহনে এবং পায়ে হেঁটে ইজতেমা ময়দানে আসেন। হেদায়েতের বয়ান শেষে শুরু হয় আখেরি মোনাজাত।

নিজামুদ্দিনের অনুসারী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, দেশ-বিদেশের লাখ লাখ মুসলি­র আগমনে ভরে যায় ইজতেমার ময়দান। শান্তিপূর্ণভাবেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেওয়া সাত মুসলি­র মৃত্যু হয়েছে।

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডের ঘটনায় পুলিশ বাদী মামলা দায়ের। আসামি অজ্ঞাতনামা।
নিচতলার একটি দোকানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বেইলী রোডের আগুনের সূত্রপাত - র‌্যাব মহাপরিচালক। নিহতের সংখ্যা বেড়ে ৪৬। ৪০ জনের মরদেহ হস্তান্তর। হাসপাতালে ভর্তি ১২ জনের অবস্থা আশংকাজনক।
বেইলী রোডে অগ্নিকান্ডের ঘটনায় রেস্টুরেন্টের মালিকসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।
ভবন মালিকদের উদাসীনতায় এতোগুলো মানুষকে জীবন দিতে হলো- জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অসন্তোষ। প্রকৃত ক্ষতিগ্রস্তরা যাতে বীমা সুবিধা পায় সেদিকে নজর দেয়ার আহবান।
নতুন ৭ প্রতিমন্ত্রী হলেন- নওগাঁর শহীদুজ্জামান সরকার (পরিকল্পনা), রাজশাহীর আব্দুল ওয়াদুদ (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ), চট্টগ্রামের নজরুল ইসলাম চৌধুরী (শ্রম ও কর্মসংস্থান), সংরক্ষিত নারী আসনের এমপি রোকেয়া সুলতানা (স্বাস্থ্য), শামসুন নাহার (শিক্ষা), ওয়
উত্তর টেক্সাসে এক হাজার ৭০০ বর্গ মাইল বা চার হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে দাবানল জ্বলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।
পাকিস্তান জাতীয় পরিষদের নতুন স্পিকার আয়াজ সাদিক।
কুমিল্ল­া ভিক্টোরিয়ানসকে হারিয়ে প্রথমবারের মতো বিপিএলের শিরোপা জিতলো ফরচুন বরিশাল।