ঢাকা,  মঙ্গলবার  ১৬ এপ্রিল ২০২৪

নিউজ জার্নাল ২৪ :: News Journal 24

টুইটার- এর সিক্রেট ব্ল্যাক লিস্টে বাঙালি বিজ্ঞানীর নাম, দেখা করলেন খোদ এলন মাস্ক

প্রকাশিত: ০০:৪৫, ১৬ ডিসেম্বর ২০২২

টুইটার- এর সিক্রেট ব্ল্যাক লিস্টে বাঙালি বিজ্ঞানীর নাম, দেখা করলেন খোদ এলন মাস্ক

টুইটার

টুইটারে সিক্রেট ব্ল্যাক লিস্টে বাঙালি বিজ্ঞানী জয় ভট্টাচার্য, তদন্তের আশ্বাস দিয়ে দেখা করলেন খোদ এলন মাস্ক।

এলন মাস্ক টুইটার অধিগ্রহণের পরে একের পর এক বদল এসে মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মে। একের পর এক নতুন ফাইল প্রকাশ্যে এসে টুইটারের ভবিষ্যৎ সম্পর্কে নিজের দৃষ্টিভঙ্গি পরিস্কার করতে চেয়েছেন মার্কিন ধনকুবের। এমনই এই টুইটার ফাইলে টুইটারের গোপন ব্ল্যাকলিস্টের কথা জানিয়েছিলেন এলন। সেখানে বহু টুইটার ব্যবহারকারীকে সঠিকভাবে প্ল্যাটফর্ম ব্যবহার থেকে বঞ্চিত করা হত বলে জানিয়েছেন তিনি। এই তালিকায় ছিলেন বিজ্ঞানী জয় ভট্টাচার্য। সম্প্রতি টুইটার সদর দফতরে এই বাঙালি বিজ্ঞানীকে আমন্ত্রণ জানিয়েছিলেন এলন মাস্ক। কেন তাঁর অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল সেই বিষয়ে বিস্তারিত তদন্ত করতেই তাঁকে টুইটার অফিসে ডেকে পাঠানো হয়। ড: ভট্টাচার্য জানিয়েছেন টুইটার অফিসে গিয়ে তিনি বুঝতে পেরেছেন কেন যে কোন কিছু পোস্ট করলে তা খুব কম মানুষের কাছে পৌঁছাত।

টুইট বার্তায় ড: ভট্টাচার্য জানিয়েছেন, এলন মাস্ক টুইটার সদর দফতরে তাঁর সঙ্গে এক দিন কাটিয়েছেন। এই জন্য তাঁর কাছে পৌঁছেছিল বিশেষ আমন্ত্রণ। বাঙালি বিজ্ঞানী জানিয়েছেন তাঁকে গোপন ব্ল্যাকলিস্টে রেখেছিল টুইটার। তার পিন করা টুইটে জয় ভট্টাচার্য "গ্রেট ব্যারিংটন ঘোষণা"-এর একটি লিঙ্ক শেয়ার করেছেন। এই সংস্থা Covid -19 - এর মৃত্যুহার এবং অন্যান্য স্বাস্থ্যের ফলাফলে সমান্তরাল ক্ষতি উভয়ই কমাতে লকডাউনের পরিবর্তে কেন্দ্রীভূত সুরক্ষার পক্ষে সওয়াল করে।

টুইটে জয় লিখেছেন আগে টুইটারের কাছে ভেরিফিকেশনের জন্য আবেদন জানানো সত্ত্বেও বার বার অনুরোধ ফিরিয়ে দেওয়া হয়েছে। তাঁকে জানানো হয়েছিল ভেরিফিকেশনের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব নন।

সঠিক তদন্তের জন্য এলন মাস্ককে ধন্যবাদ জানিয়েছেন জয় ভট্টাচার্য। আগে টুইটারে কেন এই সমস্যা দেখা গিয়েছিল সেই বিষয়ে বিস্তারিত জানা না গেলেও কারণ খোঁজার চেষ্টা করার জন্য এলন মাস্ককে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

বাঙালি বিজ্ঞানীর টুইটের উত্তরে এলন মাস্ক লিখেছে, “বিজ্ঞানের প্রতি আপনার কঠোর আনুগত্যের জন্য আপনাকে ধন্যবাদ।”এলন মাস্ক টুইটার কেনার পর থেকেই একের পর এক বিতর্ক দানা বেঁধেছে। এলন মাস্কের অভিযোগ তিনি এই সোশ্যাল প্ল্যাটফর্ম অধিগ্রহণের আগে সেখানে বহু ব্যবহারকারীকে গোপনে ব্ল্যাকলিস্ট করা হয়েছিল। যদিও কেন টুইটার কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছিল জানা যায়নি। এলন মাস্ক জানিয়েছেন এই তালিকায় থাকা ব্যক্তিদের টুইট ও কমেন্ট ইচ্ছা করে কম ব্যবহারকারীদের কাছে পৌঁছাত।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

৭ বিভাগে বইছে তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা খেপুপাড়ায় ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।
ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপের সংঘর্ষে ১৪ জন নিহত।
ঈদে টানা ৫ দিন ছুটিতে পদ্মা সেতুতে ১৪ কোটি ৬০ লাখ ৫২ হাজার ৭০০ টাকার টোল আদায় হয়েছে।
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে।
জিম্মি দশা থেকে মুক্তি পাওয়ায় নাবিকদের পরিবারে আনন্দের জোয়ার। ২০ এপ্রিল দুবাই পৌঁছাবেন তারা, ফিরবেন দেশে- নৌ পরিবহন প্রতিমন্ত্রী।
১৪ দিন কমলো ওমরাহ ভিসার মেয়াদ। হজযাত্রীদের সুবিধার জন্যই এ পরিবর্তন বলছে, সৌদি সরকার।
সব হাইপারসনিক ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত করেছে: ইরান।
আইপিএলে রান বন্যার ম্যাচে হায়দরাবাদের জয়, বিফলে গেলো ব্যাঙ্গালুরুর দীনেশ কার্তিকের লড়াই।